আন্তর্জাতিক

ইউক্রেনের বিদ্যুতের লাইন কেটে দেওয়ার হুমকি রাশিয়ার

ইউক্রেনের বিদ্যুতের লাইন কেটে দেওয়ার হুমকি রাশিয়ার - West Bengal News 24

রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী মারাত খুসনুলিন ইঙ্গিত দিয়েছেন, ইউরোপের সবচেয়ে বড় নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট জাপোরিঝঝিয়া থেকে ইউক্রেনকে বিচ্ছিন্ন করে দেওয়া হবে যদি তারা রাশিয়াকে বিদ্যুতের জন্য মূল্য না দেয়।

ঝাপোরিঝজিয়া নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্টটি ইউক্রেনের দক্ষিণ দিকে অবস্থিত। ইউক্রেনে ২৪ ফেব্রুয়ারি হামলা করার পরপরই রাশিয়া এ প্ল্যান্টটি দখল করে।

ইউক্রেনকে প্ল্যান্টের বিদ্যুতের জন্য দাম দিতে হবে, এমনটি জানিয়ে রাশিয়ার ডেপুটি প্রধানমন্ত্রী বলেছেন, যদি ইউক্রেনের জ্বালানি বিভাগ বিদ্যুৎ নেওয়ার জন্য অর্থ দিতে প্রস্তুত থাকে তাহলে এটি ইউক্রেনের জন্য কাজ করবে। যদি না হয় তাহলে এ প্ল্যান্টটি রাশিয়ার জন্য কাজ করবে।

এদিকে রুশ ডেপুটি প্রধানমন্ত্রী এমন সময় এ কথা বললেন যখন রাশিয়ার কর্মকর্তারা ইঙ্গিত দিয়েছেন ইউক্রেনে দক্ষিণ দিকে দখল করা অঞ্চলগুলো যেমন খেরসন এবং জাপোরিঝঝিয়ার বড় একটি অংশে লম্বা সময়ের জন্য থাকতে চায় তারা।

রুশ ডেপুটি প্রধানমন্ত্রী বলেছেন, প্ল্যান্টটিতে তার কার্যক্রম চলবে এ নিয়ে কোনো সন্দেহ নেই।

তিনি বলেছেন, নিউক্লিয়ার পাওয়ার প্ল্যান্ট নিয়ে কাজ করার অনেক অভিজ্ঞতা আছে আমাদের। রাশিয়ায় আমাদের কোম্পানি আছে যাদের এ অভিজ্ঞতা আছে।

এদিকে ইউক্রেনের নিউক্লিয়ার এজেন্সি, এনারর্জোয়াতোম, বৃহস্পতিবার বলেছে, জাপোরিঝঝিয়া প্ল্যান্ট থেকে ইউক্রেনের জাতীয় গ্রিডে বিদ্যুৎ আসা অব্যহত রয়েছে।

এনারর্জোয়াতোমের একজন মুখপাত্র বলেছেন, জাপোরিঝঝিয়া পাওয়ার প্ল্যান্ট থেকে রাশিয়া বা ক্রিমিয়ায় বিদ্যুৎ নিয়ে যাওয়ার টেকনিক্যাল ক্ষমতা রাশিয়ার নেই।

আরও পড়ুন ::

Back to top button