সংগীত

প্রয়াত বিখ্যাত গজল শিল্পী ভূপিন্দর সিং, সংগীতের দুনিয়ায় এক যুগের অবসান

কিংবদন্তি গজল গায়ক ভূপিন্দর সিং আর নেই। সোমবার সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে মুম্বাইয়ের ক্রিটিকেয়ার হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৩। তিনি স্ত্রী মিতালি মুখার্জি ও ছেলে নিহাল সিংকে রেখে গেছেন।

সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেসকে বিষয়টি নিশ্চিত করেছেন মিতালি মুখার্জি। তিনি বলেন, ‘সোমবার তিনি (ভূপিন্দর) মারা গেছেন এবং মঙ্গলবার তার শেষকৃত্য সম্পন্ন হতে পারে। তার কোলনে সমস্যা ছিল।’

ক্রিটিকেয়ার হাসপাতালের পরিচালক ড. দীপক নামজোশি বলেন, ‘ভূপিন্দর সিং ১০ দিন আগে আমাদের হাসপাতালে ভর্তি হন। তার কোলনে সমস্যা আছে ধারণা করে আমরা পরীক্ষা-নিরীক্ষা করি। একই সময়ে তিনি কোভিড-১৯-এ আক্রান্ত ছিলেন। সোমবার সকালে তার অবস্থার অবনতি হলে তাকে আমরা ভেন্টিলেটরে পাঠাই। পরে সন্ধ্যা ৭টা ৪৫ মিনিটে তিনি হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে মারা যান।’

ভূপিন্দর সিং ‘দিল ধুনতা হ্যায়’, ‘নাম গাম জায়েগা’, ‘এক একেলা ইস সাহের ম্যায়’ ‘বেটি না বেটাই র‌্যায়না’, ‘হুজুর ইস কাদের ভি না ইটরা কে চালিয়ে’, ‘কিসি নজর কো তেরা ইনতেজার আজ ভি হ্যায়’, ‘বাদালো সে কাত কাত কে’সহ প্রভৃতি গানের জন্য পরিচিত।

ভূপিন্দর সিং পাঞ্জাবের অমৃতসরে জন্মগ্রহন করেন। তিনি তার বাবার কাছে প্রথম গান শেখা শুরু করেন। ভূপিন্দর অল ইন্ডিয়া রেডিওতে গাওয়ার মধ্য দিয়ে তার সংগীত জীবন শুরু করেন। ১৯৬২ সালে বলিউডের বিখ্যাত সংগীত পরিচালক মদন মোহন ভূপিন্দর সিংকে ‘হাকিকত’ ছবিতে গান গাওয়ার প্রস্তাব দেন। সে ছবিতে মহম্মদ রাফি, তালাত মাহমুদ, মান্না দের মতো শিল্পীদের সঙ্গে গেয়েছেন তিনি। এরপর বলিউডের অনেক ছবিতেই তিনি কণ্ঠ দিয়েছেন।

আরও পড়ুন ::

Back to top button