প্রযুক্তি

হোয়াটসঅ্যাপ ম্যাসেজ অন্য কেউ দেখলে কীভাবে বুঝবেন?

সামাজিক যোগাযোগমাধ্যমে হোয়াটস‌অ্যাপ জনপ্রিয় চ্যাটিং অ্যাপগুলোর একটি। গুগল প্লে স্টোরের হিসেবে এখন পর্যন্ত ৫ বিলিয়ন বার অ্যাপটি ইনস্টল করা হয়েছে। আবার এই অ্যাপকে বলা হয় নিরাপদ চ্যাটিং অ্যাপ। কিন্তু হ্যাকাররা অনেকসময় অন্যের হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্ট হ্যাক করে বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য হাতিয়ে নেয়।

অ্যাকাউন্ট কেউ হ্যাক করে আপনার ব্যক্তিগত মেসেজ অন্য কেউ পড়ছে নাতো?
হোয়াটস‌অ্যাপের নতুন নিয়ম অনুযায়ী একসঙ্গে চারটি ডিভাইস থেকে একই নম্বরের হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্টে লগইন করা যায়। নিজের কম্পিউটারে বা ল্যাপটপে হোয়াটসঅ্যাপ ব্যবহার করতে হলে হোয়াটসঅ্যাপ ওয়েব ব্রাউজ করতে হয়। অনেক সময় হ্যাকাররা নিজেদের কম্পিউটার বা ল্যাপটপ থেকে আপনার মোবাইলের সঙ্গে সংযুক্ত থাকা হোয়াটস‌অ্যাপের অ্যাক্সেস পেয়ে যেতে পারে।

এ বিষয়ে প্রযুক্তি বিশেষজ্ঞরা বলছেন, ধরুন আপনি কোথাও নিজের স্মার্টফোন রেখে অন্যমনস্ক হয়ে রয়েছেন। এই সুযোগে কোনো ব্যক্তি আপনার মোবাইলের হোয়াটস‌অ্যাপে থাকা কিউআর কোড স্ক্যান করে তার নিজের ডিভাইসে আপনার অ্যাকাউন্ট থেকে লগইন করে নিতে পারেন। তাই এ বিষয়ে আগে থেকে সতর্ক থাকা জরুরি।

হোয়াটস‌অ্যাপ ওয়েবে লগইন করবেন যেভাবে

১. প্রথমে আপনার কম্পিউটার বা ল্যাপটপে হোয়াটস‌অ্যাপ ওয়েব সার্চ করতে হবে।

২. এবার ডিভাইসের স্ক্রিনে দেখানো কিউআর কোডটি স্ক্যান করতে হবে।

৩. এরপর মোবাইলে হোয়াটস‌অ্যাপ খুলতে হবে এবং ওপরের ডানদিকের তিনটি ডট চিহ্ন বিশিষ্ট আইকনে ক্লিক করতে হবে।

আরও পড়ুন :: আইফোন-১৪ এর স্যাটেলাইট প্রযুক্তি আসলে কী? কিভাবে ব্যবহার করবেন

৪. ওই লিংকে ক্লিক করতে হবে এবং আপনার ডিভাইসে দেখানো কিআইআর কোডটি মোবাইলে স্ক্যান করতে হবে।

৫. তাহলেই আপনি নিজের কম্পিউটার বা ল্যাপটপে আপনার হোয়াটস‌অ্যাপ ওয়েব অ্যাকাউন্ট ব্যবহার করতে পারবেন।

যেভাবে বুঝবেন আপনার হোয়াটস‌অ্যাপ হ্যাক হয়েছে
আপনার হোয়াটস‌অ্যাপ হ্যাক হয়েছে কি না অথবা আপনার হোয়াটস‌অ্যাপ চ্যাট অন্য কেউ পড়ছে কি না, সে বিষয়ে জানার জন্য সবার প্রথমে আপনাকে মোবাইলে হোয়াটস‌অ্যাপ অ্যাপটি খুলতে হবে। হোয়াটস‌অ্যাপ খোলার পরে ওপরের দিকের তিনটি ডট বিশিষ্ট চিহ্নে ক্লিক করতে হবে।

তারপরে লিংক ডিভাইসে ক্লিক করলে আপনার হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্টে লগইন করা হয়েছে এ রকম সমস্ত ডিভাইস এর নাম দেখতে পাবেন। এর মধ্যে কোনো ডিভাইস পরিচিত না হলে সেগুলো রিমুভ করতে পারবেন।

এ ছাড়া কোনো ডিভাইসে এখনো আপনার হোয়াটস‌অ্যাপ অ্যাকাউন্ট লগইন রয়েছে কি না, তাও জানতে পারবেন। হোয়াটস‌অ্যাপের মেসেজ অ্যান্ড টু অ্যান্ড অ্যানক্রিপশন ধরনের হয়। চ্যাটগুলো কেবলমাত্র আপনাদের দুজনের মধ্যেই থাকে। তাই কেউ যদি আপনার হোয়াটস‌অ্যাপের মেসেজগুলো পড়তে চান সেক্ষেত্রে তাকে আপনার অ্যাকাউন্টে লগইন করতে হবে এবং অন্য কোনো ডিভাইস থেকে আপনার অ্যাকাউন্টে লগইন থাকলে সহজেই উপরোক্ত পদ্ধতিতে আপনি তা বুঝে নিতে পারবেন।

আরও পড়ুন ::

Back to top button