সম্পর্ক

বিয়ের পরে যেসব কারণে শারীরিক দূরত্ব বাড়ে

বিয়ের পরে যেসব কারণে শারীরিক দূরত্ব বাড়ে

বিয়ের পরে জীবনে অনেক পরিবর্তন আসে। সেসবের সঙ্গে মানিয়ে নিতে না পারলে ধীরে ধীরে সমস্যা সৃষ্টি হতে থাকে। দুজনের ছাড় দেওয়ার মানসিকতা থাকলে সম্পর্ক সুন্দর রাখা সম্ভব হয়। অন্যথায় বাড়ে দূরত্ব। অনেকের ধারণা বিয়ে হয়ে গেলেই আর আলাদা করে গুরুত্ব দেওয়ার কিছু নেই। কিন্তু একটি সম্পর্ক সুন্দর আজীবন ধরে রাখতে হলে তার যত্ন নিতে হবে প্রতিদিন।

ঠিকভাবে যত্ন নিতে না পারলে সম্পর্কগুলো খুব দ্রুতই রং হারায়। স্বামী-স্ত্রীর মধ্যে বাড়ে মানসিক ও শারীরিক দূরত্ব। আর সেখান থেকে শুরু হয় পথ ভাঙনের। তাই সম্পর্ক খারাপ হতে শুরু করলে ঠিক কোথায় ভুল হচ্ছে তা খুঁজে বের করতে হবে।

জেনে নিন কোন ভুলগুলোর কারণে বাড়ে দূরত্ব-

একসঙ্গে সময় না কাটালে
সর্ম্পক ভালো রাখার অন্যতম উপায় হচ্ছে এক সঙ্গে সময় কাটানো। এতে দুজনের মধ্যে অনেক সুন্দর স্মৃতির জন্ম হয়। পরস্পরকে সময় না দেওয়া থেকেই শুরু হয় সমস্যার। তাই নিজেদের মতো করে সময় কাটাতে হবে। কথা আর গল্প ভাগাভাগি করে নিতে হবে। নিজেদের আরও বেশি সময় দিতে হবে।

আরও পড়ুন :: প্রতারক সঙ্গীকে সহজে বোঝার কিছু উপায়!

জীবনে বৈচিত্র্য না থাকলে
বিয়ের পরে বেশিরভাগের জীবনই একঘেয়ে হয়ে যায়। জীবনে থাকে না কোনো রং, কোনো বৈচিত্র্য। একই ছন্দের চলতে থাকে জীবন। দুজন মিলে একটু বেড়াতে যাওয়া, মুভি দেখা, গল্প করা কিছুই হয় না যেন। সেখান থেকেই বাড়তে থাকে দূরত্ব। এটি সম্পর্ককে নিয়ে যেতে পারে ভাঙনের দিকে। ভালো থাকার জন্য তাই জীবনকে রঙিন করা জরুরি।

আকর্ষণ কমলে
এক সঙ্গে থাকতে থাকতে আকর্ষণ কিছুটা কমে আসাই স্বাভাবিক। কিন্তু এই আকর্ষণ ধরে রাখার জন্য প্রচেষ্টা থাকতে হবে দুজনেরই। নয়তো একটা সময় বাড়বে দূরত্ব। তখন আর একজনের উপস্থিতি অন্যজনকে আনন্দিত করবে না। এমন পরিস্থিতি থেকে বের হওয়ার পথ খুঁজতে হবে দুজনকেই। নিজেদের মধ্যে ফিরিয়ে আনতে হবে আকর্ষণ।

পরস্পরের প্রতি শ্রদ্ধা না থাকলে
পরস্পরের প্রতি শ্রদ্ধা থাকাটা হচ্ছে সম্পর্কের অন্যতম ভিত্তি। কোনো কারণে এই শ্রদ্ধা না থাকলে সম্পর্ক তার সৌন্দর্য হারায়। একে অপরকে ছোট করে কথা বলতে থাকলে দূরত্ব তো বাড়বেই। হারাবে পারস্পারিক ভরসা। তখন আর আগের জায়গায় ফিরে যাওয়া সম্ভব হয় না।

আরও পড়ুন :: রান্নাঘরের যে আট খাবার দ্রুত যৌন শক্তি বৃদ্ধি করে

প্রতিদিনের ঝামেলা
প্রতিদিনের ছোট ছোট ঝামেলা সম্পর্ককে তিক্ততা নিয়ে আসতে পারে। কোনো কারণে নিয়মিত ঝগড়া হতে থাকলে একটা সময় বিরক্তি বাড়তে থাকে। তাই কোনো ধরনের ঝগড়া হলে তা বাড়তে দেবেন না। সেগুলোর সমাধান করে ফেলুন। এতে সুখি হওয়া সহজ হবে।

আরও পড়ুন ::

Back to top button