নদীয়া

দোগাছি হাইস্কুলে ‘কৃষ্ণনগর পরিবেশ বন্ধু’-র পরিবেশ সচেতনতামূলক প্রচার

নদিয়ার দোগাছি হাইস্কুলে ২২ সেপ্টেম্বর ২০২২ (বৃহস্পতিবার) কৃষ্ণনগর পরিবেশ বন্ধু-র পক্ষ থেকে একটি পরিবেশ সচেতনতামূলক প্রচার কর্মসূচি করা হল। স্কুল কর্তৃপক্ষ কৃষ্ণনগর পরিবেশ বন্ধুদের আহ্বান জানালে পরিবেশ বন্ধুর সদস্যরা সেখানে গিয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন। দোগাছি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা স্বতঃস্ফূর্তভাবে এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। পরিবেশ বন্ধুরা দুটি দলে ভাগ হয়ে বিদ্যালয়ের দুটি কক্ষে তাদের পরিবেশ সচেতনতামূলক কর্মসূচি সম্পাদন করেন। এই আয়োজনে বিশেষ ভূমিকা নেন বিদ্যালয়ের শিক্ষক অমৃতাভ দে।

কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর পক্ষ থেকে তাদের স্কুলে পরিবেশ কর্মসূচির কো-অর্ডিনেটর দীপাঞ্জন দে বলেন, “২০২২ সালে এই প্রথম কৃষ্ণনগর পরিবেশ বন্ধু শহরের বাইরের কোনও স্কুলে পরিবেশ সচেতনতামূলক প্রচার কর্মসূচি করল। আমরা দোগাছি হাইস্কুলের প্রায় ৩০০ শিক্ষার্থীর সঙ্গে আজ আলোচনা করতে পেরেছি। শিক্ষার্থীদের প্রতিক্রিয়ায় আমরা বুঝতে পেরেছি যে, তারা পরিবেশ রক্ষার কাজে উদ্বুদ্ধ হয়েছে।”

দোগাছি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের সাথে এদিন পরিবেশ বন্ধুর পক্ষ থেকে আলোচনা করেন তরুণকুমার সাহা, মমতা বিশ্বাস এবং দীপাঞ্জন দে। তারা প্লাস্টিক ক্যারিব্যাগ বর্জন, বিকল্প সামগ্রী দিয়ে ব্যাগ তৈরি এবং সেগুলির পুনর্ব্যবহার, স্কুলের পরিষ্কার পরিচ্ছন্নতা, বৃক্ষরোপণ প্রভৃতি বিষয়গুলি নিয়ে শিক্ষার্থীদের সাথে আলোচনা করেন। পরিবেশ বন্ধু তরুণকুমার সাহা প্লাস্টিকের ক্ষতিকর দিকগুলি সম্পর্কে শিক্ষার্থীদের অবহিত করেন। মমতা বিশ্বাস বৃক্ষরোপণের বিভিন্ন পদ্ধতি সম্পর্কে তাদের জানান।

টিম কো-অর্ডিনেটর দীপাঞ্জন দে সংক্ষেপে শিক্ষার্থীদের নিকট কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর প্লাস্টিক বিরোধী আন্দোলনের ইতিহাস তুলে ধরেন। পাশাপাশি কৃষ্ণনগর পরিবেশ বন্ধুর পক্ষ থেকে শিক্ষার্থীদের কিছু চ্যালেঞ্জ দেওয়া হয়। ইকো ব্রিক, কাগজের ব্যাগ, কাপড়ের ব্যাগ তৈরি করে শিক্ষকদের নিকট জমা করতে বলা হয়। প্রধান শিক্ষকের সাথে কথা বলে প্রত্যেক সেকশন থেকে দুইজন শিক্ষার্থীকে নিয়ে পরিবেশ বন্ধুর মনিটারিং টিম তৈরির বিষয়ে এদিন সিদ্ধান্ত নেওয়া হয়। টিম তৈরির পর কৃষ্ণনগর পরিবেশ বন্ধুরা শিক্ষার্থীদের সাথে যৌথভাবে দোগাছি হাইস্কুলকে পরিবেশ দূষণমুক্ত স্কুল হিসেবে গড়ে তোলার আগামী পরিকল্পনা গ্রহণ করেন।

আরও পড়ুন ::

Back to top button