প্রযুক্তি

ষষ্ঠীতে ৫জি বিপ্লবের সাক্ষী থাকল দেশ

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

ষষ্ঠীতে ৫জি বিপ্লবের সাক্ষী থাকল দেশ

অপেক্ষা শেষে আজ, ষষ্ঠীরদিন ৫জি প্রযুক্তির সাক্ষী হল দেশ৷ ভারতে চালু হল ৫জি পরিষেবা। দেশে প্রথম ৫- জি (5G) পরিষেবার সূচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আপাতত কয়েকটি শহরে এই পরিষেবা চালু হবে। তবে আগামী ২ বছরের মধ্যে গোটা দেশই এই সুবিধা পাবে বলে জানা গিয়েছে। শনিবার থেকে দিল্লির প্রগতি ময়দানে শুরু হয়েছে ইন্ডিয়ান মোবাইল কনফারেন্স বা আইএমসি-র ষষ্ঠ সংস্করণ।

আইএমসি ইভেন্টের মূল উদ্দেশ্য হল দেশে ডিজিটাল প্রযুক্তির দ্রুত বিস্তারের ফলে নতুন প্রযুক্তির উপস্থাপনা ও আলোচনার পথ আরও প্রশস্থ করা। এশিয়ার সর্ববৃহৎ টেলিকম ও প্রযুক্তি সংক্রান্ত ফোরাম এই ইন্ডিয়া মোবাইল কংগ্রেস। সেলুলার অপারেটরস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া, কেন্দ্রীয় টেলিকম মন্ত্রকের সঙ্গে যৌথ উদ্যোগে এই সম্মেলনের আয়োজন করেছে।

এই পরিষেবা ভারতে যত দ্রুত ছড়িয়ে পড়বে, দেশের অর্থনীতির উপরও তার দারুণ প্রভাব পড়বে বলে অনুমান৷ ২০৩৫ সালের মধ্যে ভারতে সাড়ে ৪০০ বিলিয়ন মার্কিন ডলার পর্যন্ত চলে যাবে ৫জি সম্পর্কিত ব্যবসা৷ এমনটাই আশা। ৫জি-র গতি অনেক বেশি। এই পরিষেবার দ্বারা উপকৃত হবেন সাধারণ মানুষও। উচ্চগতির ইন্টারনেটের সৌজন্যে জনবহুল জায়গাতেও চোখের নিমেষে ডাউনলোড করা যাবে উচ্চ মানের ভিডিও বা সিনেমা। এ ছাড়া ক্যাব পরিষেবা, অনলাইনে স্বাস্থ্য পরিষেবা পেতে এখন থেকে অনেকটাই সুবিধা হবে।

পরিসংখ্যান অনুযায়ী, দেশের সর্ববৃহৎ টেলিকম স্পেকট্রাম নিলামে রেকর্ড ১.৫ লক্ষ কোটি টাকার দর মিলেছে। শিল্পপতি মুকেশ আম্বানির জিও ৮৭,৯৪৬.৯৩ কোটি টাকার দর হাঁকিয়েছে। এরফলে সব স্পেকট্রামের প্রায় অর্ধেক অধিগ্রহণ করেছে বলে জানা গিয়েছে।

আরও পড়ুন ::

Back to top button