জাতীয়

এক ফোনেই আপনার বাড়ি এসে পরিষেবা দেবে ব্যাঙ্ক!

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Doorstep Banking Services : এক ফোনেই আপনার বাড়ি এসে পরিষেবা দেবে ব্যাঙ্ক! - West Bengal News 24

কষ্ট হলে এবার আর আপনাকে ব্যাঙ্কে যেতে হবে না, ব্যাঙ্ক এসে হাজির হবে আপনার বাড়িতে। শীঘ্রই প্রবীণ নাগরিক ও বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের সুবিধার্থে এই পরিকল্পনা বাস্তবায়িত হতে পারে বলে সূত্রের খবর। ‘ডোরস্টেপ ডেলিভারি ব্যাঙ্কিং’-এর মাধ্যমে মিলবে এই সুবিধা।

জানা গিয়েছে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের আর্থিক পরিষেবা বিভাগ (ডিএফএস) শীঘ্রই ব্যাঙ্ক গ্রাহকদের জন্য এই বিষয়ে নয়া নির্দেশিকা আনার প্রস্তাব উত্থাপন করেছে। বলা হয়েছে, প্রবীণ নাগরিক এবং বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের বাড়ি গিয়ে ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া বাধ্যতামূলক করা হবে। শীঘ্রই এ বিষয়ে পদক্ষেপ করা হতে পারে।

নামমাত্র ফি-এর বিনিময়ে নির্দিষ্ট কিছু ব্যাঙ্ক শাখার জন্যই এই পরিষেবা প্রযোজ্য হবে। এর জন্য মানতে হবে কয়েকটি নিয়ম। একটি কমন ফোন নম্বরে ফোন করতে হবে গ্রাহকদের। তবেই গ্রাহকের বাড়িতে পৌঁছে যাবেন ব্যাঙ্কের প্রতিনিধিরা। যদিও ইতিমধ্যেই ভারতীয় স্টেট ব্যাঙ্ক বেশ কিছু ডোর-স্টেপ ব্যাঙ্কিংয়ের পরিষেবা প্রদানের সুবিধা করেছে।

অবশ্য এর আগেই রিজার্ভ ব্যাঙ্ক (RBI) ডোরস্টেপ ব্যাঙ্কিং পরিষেবা বাধ্যতামূলক করেছে। নানা জটিলতার কারণে এর কাজ এখনও সম্পূর্ণ বাস্তবায়িত হয়নি।

ঠিক এই পরিষেবায় কী কী সুবিধা মিলবে ?
এই পরিষেবার মাধ্যমে ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা, ফিক্সড ডিপোজিট, পেনশন পরিষেবা, বিমা, বিনিয়োগ এবং ঋণের মতো অন্যান্য ব্যাঙ্কিং পরিষেবা মিলবে। এর পাশাপাশি ব্যাঙ্কের শাখা এবং এটিএম-এর বিষয়েও প্রবীণ ও বিশেষভাবে সক্ষমদের জন্য ভাবনা-চিন্তা করছেন কেন্দ্রীয় বিশেষজ্ঞরা।

আরও পড়ুন ::

Back to top button