রাজ্য

দুয়ারে রেশন নিয়ে অনড় রাজ্য, প্রকল্প চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি মমতার

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

দুয়ারে রেশন নিয়ে অনড় রাজ্য, প্রকল্প চালিয়ে যাওয়ার হুঁশিয়ারি মমতার

‘আমি একা খাব, আর কাউকে খেতে দেব না, এটা চলতে দেওয়া হবে না।’ বৃহস্পতিবার বিধানসভায় দাঁড়িয়ে রেশন ডিলারদের উদ্দেশ্যে এমনই কড়া হুঁশিয়ারি দিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যেকোনও মূল্যে রাজ্যে ‘দুয়ারে রেশন’ প্রকল্প চলবেই। কারও আপত্তির কাছে সরকার মাথা নোয়াবে না বলেও করা বার্তা দিয়েছেন তিনি।

উল্লেখ্য, ২০২১ সালের বিধানসভা নির্বাচনে বিপুল ভোটে জয়ের পর প্রতিশ্রুতি মতো দুয়ারে রেশন প্রকল্প চালু করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ওই বছরই ১৬ নভেম্বর থেকে চালু হয়েছিল এই প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে একটি পাড়া বা অঞ্চলের নির্দিষ্ট এলাকায় বিলি করা হতো রেশন সামগ্রী।

এদিন বিধানসভায় মমতার বক্তব্য প্রসঙ্গে অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলারস ফেডারেশনের সাধারণ সম্পাদক বিশ্বম্ভর বসু এও বলেন, ‘‘শুনেছি বিধানসভায় মুখ্যমন্ত্রী ঘোষণা করেছেন, দুয়ারে রেশন সংক্রান্ত বিষয়ে তিনি যত দূর যেতে হয় যাবেন। আমি রেশন ডিলারদের সংগঠনের তরফে তাঁকে সম্মান জানাই।

তবে আমরা যা ব্যবস্থা করেছি তাতে আখেরে রাজ্যের ভালই হবে। আসলে মুখ্যমন্ত্রীকে সেই ‘ভাল’র কথা কেউ জানাননি। তাই হয়তো তিনি বিষয়টি সঠিকভাবে বুঝতে পারছেন না। তা না হলে তিনি অত্যন্ত বাস্তববাদী এবং জনদরদীও।’’

এর পাশাপাশি হাই কোর্টের রায়ের প্রসঙ্গ টেনে বিশ্বম্ভর বসু দাবি করেছেন, এই বিষয়ে হাই কোর্টে মামলা করে ডিভিশন বেঞ্চে তারা জিতেছেন। অন্যদিকে, রাজ্য একই বিষয় নিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছে। এই রায়ের অপেক্ষাতেও রয়েছেন তারা। কিন্তু এ ব্যাপারে কোনও সন্দেহ নেই যে, দুয়ারে রেশন জাতীয় খাদ্য সুরক্ষা আইনের পরিপন্থী। তাই হাই কোর্টের ডিভিশন বেঞ্চ ওই রায় দিয়েছে।

আরও পড়ুন ::

Back to top button