রাজ্য

ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মান্দাস! কেমন প্রভাব পড়বে বঙ্গে?

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Cyclone Mandous : ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মান্দাস! কেমন প্রভাব পড়বে বঙ্গে? - West Bengal News 24

সিত্রাং-এর পর এবার ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মান্দাস। বঙ্গোপসাগরে তৈরি ঘূর্ণাবর্ত ইতিমধ্যে নিম্নচাপে পরিণত হয়েছে। বৃহস্পতিবারের মধ্যে তার নিম্নচাপে পরিণত হবে বলে পূর্বাভাসে জানিয়েছে আবহাওয়া দফতর।

তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে আছড়ে পড়ার সম্ভাবনা রয়েছে। ৯০ থেকে ১০০ কিলোমিটার গতিবেগে এই ঘূর্ণিঝড় আছড়ে পড়তে পারে। তবে বাংলায় সরাসরি এর প্রভাব পড়বে না বলে জানা গিয়েছে। তবে ঘূর্ণিঝড়ের পরোক্ষ প্রভাব পড়বে বাংলায়। জলীয় বাষ্প ঢুকে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা রয়েছে। রাতের তাপমাত্রা বাড়বে।

ঘূর্ণিঝড় মান্দাসের নামকরণ করেছে সংযুক্ত আরব আমিরশাহী। আরবি ভাষায় এর অর্থ হল ভেলা।

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে এই নিম্নচাপ তৈরির প্রবল সম্ভাবনা। দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে বুধবার রাতে অথবা বৃহস্পতিবার সকালে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। পশ্চিম ও উত্তর-পশ্চিম দিকে অভিমুখ হবে।

আবহবিদরা আশঙ্কা করছেন, তামিলনাড়ু ও পুদুচেরি উপকূলে এটি শুক্রবার সকালে আছড়ে পড়তে পারে। এর প্রভাব পড়তে পারে অন্ধ্রপ্রদেশ উপকূলে। স্থলভাগে প্রবেশ করার সময় এর গতিবেগ হতে পারে ঘণ্টায় সর্বোচ্চ ৯০ থেকে ১০০ কিলোমিটার পর্যন্ত।

বুধবার রাত থেকেই তামিলনাডু, পুদুচেরি করাইকাল এবং অন্ধ্রপ্রদেশ উপকূলে এর প্রভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ৬০ থেকে ৭০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। বৃহস্পতিবার বৃষ্টিও ঝড়ো হাওয়ার পরিমান আরও বাড়তে পারে।

আরও পড়ুন ::

Back to top button