রাজ্য

জি -২০র লোগোয় ‘বিজেপি-র পদ্ম’! সরব মমতা

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

জি -২০র লোগোয় 'বিজেপি-র পদ্ম'! সরব মমতা

২০২৩-এর জি ২০ সম্মেলনে পৌরহিত্য করতে চলেছে ভারত। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জি ২০ এর লোগো প্রকাশ করেছেন। তাতে পদ্মফুল রাখা হয়েছে। এটি বিজেপির নির্বাচনী প্রতীক। এ নিয়ে ইতিমধ্যেই বিতর্ক তৈরি হয়েছে রাজনৈতিক মহলে। সোমবার সেই ব্যাপারেই প্রতিক্রিয়া জানান মমতা বন্দ্যোপাধ্যায়ও।

এদিন প্রস্তুতি বৈঠকে যোগ দিতে রাজধানীর উদ্দেশে রওনা দেওয়ার আগে সেই লোগো বিতর্ক আরও একবার উস্কে দিলেন তিনি।

মমতা বলেন, “এটা দেশের মর্যাদার বিষয়। আমি বাধা দিচ্ছি না। কিন্তু মৌলিক প্রশ্ন তো থেকেই যায় যে, পদ্মফুল থাকবে কেন? নির্বাচন কমিশন সেই ফুল তা প্রতীক দেশের একটি রাজনৈতিক দলকে দিয়ে রেখেছে। সুতরাং সেই প্রতীক ব্যবহার না করাই বাঞ্ছনীয় ছিল।” এমনটাই মত প্রকাশ করেছেন মমতা।

তিনি আরও বলেন, “আমাদের জাতীয় পাখি ময়ূর, জাতীয় পশু বাঘ ছিল, এখন সিংহ করে দিয়েছে কি না জানি না। তবে সে সবও তো রাখা যেত। এ ব্যাপারে আমি আপত্তি করছি না। বাকিরা বলছেন। এই যেমন সাংবাদিকরা প্রশ্ন করায় আমি মতামত জানালাম।”

মঙ্গলবার জি ২০ লোগো উন্মোচন করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোগোতে রয়েছে পদ্মফুল। লোগোর নীচে লেখা, বসুধ্বৈব কুটুম্বকম। এক পৃথিবী, এক পরিবার, এক ভবিষ্যৎ। প্রধানমন্ত্রীর কথায়, “পদ্ম হল আশা-প্রত্যাশার প্রতীক। করোনা মহামারির পর গোটা দুনিয়া অর্থনৈতিক অনিশ্চয়তার মধ্যে দিয়ে যাচ্ছে। এই অস্থির পরিস্থিতিতে পদ্মফুল আশার আলো দেখাচ্ছে। যতই প্রতিকূল পরিস্থিতি আসুক না কেন পদ্মফুল ফুটবেই।”

কিন্তু, এই লোগো উন্মোচন করতেই সুর চড়াতে শুরু করেছে বিরোধীরা। কংগ্রেস নেতা জয়রাম রমেশ টুইট লেখেন, “অবাক কাণ্ড, দেশের কেন্দ্রীয় শাসকদলের যা প্রতীক, জি-২০-র লোগোর অংশ হিসাবেও তা ব্যবহার করা হয়েছে।”

আরও পড়ুন ::

Back to top button