সাহিত্য

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ প্রকাশ পেল কৃষ্ণনগর বইমেলায়

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা' প্রকাশ পেল কৃষ্ণনগর বইমেলায়

কৃষ্ণনগর বইমেলায় প্রকাশিত হলো পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি। এটি পত্রিকার তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যা (অক্টোবর ডিসেম্বর ২০২২), যেটি প্রকাশ পায় ২৪ ডিসেম্বর ২০২২ (শনিবার)। এদিন দুপুরে কৃষ্ণনগর বইমেলার মূল মঞ্চ থেকে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি প্রকাশিত হয়। পত্রিকাটি প্রকাশ করেন বিশিষ্ট কৃষ্ণনাগরিক রবীন্দ্রপ্রাণ সম্পদনারায়ণ ধর। পত্রিকার নতুন সংখ্যাটির আবরণ উন্মোচন করে তিনি বলেন, “জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা পত্রিকাটির সঙ্গে আমি আগে থেকেই পরিচিত।

পত্রিকার আগের সংখ্যাগুলিও আমি দেখেছি। আমার খুব ভালো লেগেছে। নতুন সংখ্যাটিও আশাকরি ভালোই হয়েছে। বর্তমান বিশ্বে এই ধরনের পরিবেশ পত্রিকা আমাদের বিশেষভাবে প্রয়োজন।” এদিনের পত্রিকা প্রকাশ অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন বিশিষ্ট কবি রামকৃষ্ণ দে। তিনি ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটির সংক্ষিপ্ত পরিচয় সকলের সামনে তুলে ধরেন।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা' প্রকাশ পেল কৃষ্ণনগর বইমেলায়

মঞ্চে উপস্থিত ছিলেন ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র সম্পাদক দীপাঞ্জন দে। জনপ্রিয় এই পরিবেশ পত্রিকাটি গোবরডাঙা গবেষণা পরিষৎ থেকে প্রকাশ পায়, যায় কর্ণধার হলেন বিশিষ্ট বিজ্ঞান লেখক দীপককুমার দাঁ। ত্রৈমাসিক এই পরিবেশ পত্রিকা ইতিমধ্যে বহু পরিবেশ লেখক, পরিবেশকর্মী, পাঠকদের নজর কেড়েছে। তারই নতুন সংখ্যা এদিন কৃষ্ণনগর বইমেলায় প্রকাশ পায়।

পত্রিকার সম্পাদক দীপাঞ্জন দে বলেন, “কৃষ্ণনগর বইমেলা কর্তৃপক্ষকে বিশেষভাবে ধন্যবাদ জানাই। আমরা আজ বইমেলার মূল মঞ্চ থেকে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি প্রকাশ করতে পেরে খুবই আনন্দিত। এই শহরের অনেকেই আমাদের পত্রিকা সম্পর্কে পরিচিত। নতুন সংখ্যাটিও আমরা যত্ন নিয়ে করেছি।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা' প্রকাশ পেল কৃষ্ণনগর বইমেলায়

এই সংখ্যায় পরিবেশ বিষয়ক বহুবিধ খবরা-খবরের পাশাপাশি পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ পরিবেশ আন্দোলনের ডকুমেন্টেশন আমরা করতে পেরেছি।” এবছর কৃষ্ণনগর পৌরসভার উদ্যোগে ১ম কৃষ্ণনগর বইমেলার আয়োজন করা হয়েছিল।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা' প্রকাশ পেল কৃষ্ণনগর বইমেলায়

২০-২৬ ডিসেম্বর, ২০২২ কৃষ্ণনগর পাবলিক লাইব্রেরী প্রাঙ্গণে এই বইমেলা বসে। কৃষ্ণনগর বইমেলার মূল মঞ্চটি সাহিত্যিক সুধীর চক্রবর্তীর নামে করা হয়। সেই মঞ্চ থেকেই এদিন প্রকাশ পেল পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র তৃতীয় বর্ষ চতুর্থ সংখ্যাটি। বইমেলার কবি সম্মেলনের মঞ্চ থেকে বিশিষ্ট কবি, লেখকদের উপস্থিতিতে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ পত্রিকা প্রকাশ অনুষ্ঠান বেশ ভালোভাবেই সুসম্পন্ন হয়।

আরও পড়ুন ::

Back to top button