রাজ্য

কর্মসূত্রে বাইরে থাকলেও দেওয়া যাবে ভোট, নয়া পদ্ধতি আনছে নির্বাচন কমিশন

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

কর্মসূত্রে বাইরে থাকলেও দেওয়া যাবে ভোট, নয়া পদ্ধতি আনছে নির্বাচন কমিশন

বাইরে থাকলেও দেওয়া যাবে নিজের ভোট। এবার আরভিএমের (RVM) ভোটদান ব্যবস্থা চালু করতে চলেছে কমিশন। কর্মসূত্রে অন্য জায়গায় থাকা যে ভোটাররা ভোটদান করতে পারেন না, তাঁদের জন্য এই ব্যবস্থা চালু করবে নির্বাচন কমিশন (Election Commission)।

ইভিএম এর মতোই এক্ষেত্রে রিমোর্ট ভোটিং মেশিন রাখা হবে। ভোটাররা নিজের এলাকায় এসে ভোটদান করতে না পারলে এই রিমোর্ট ব্যবহার করে ভোটদান করা যাবে। এক্ষেত্রে ভোটারের পরিচয় পত্র দেখার পর তাঁর কেন্দ্র যাচাই করবেন সংশ্লিষ্ট প্রিসাইডিং অফিসার। স্ক্রিনে দেখা যাবে দলের প্রতীক (Symbol)। সেখান থেকেই রিমোর্ট ব্যবহার করে ভোটদান করতে পারবেন ভোটদাতারা। সঙ্গে সঙ্গে সেই ভোটদান রাজ্যের কোড এবং কেন্দ্র অনুযায়ী রেকর্ড হয়ে যাবে।

রিমোর্ট ভোটিং মেশিন চালু করা নিয়ে রাজনৈতিক দলগুলির মতামত ইতিমধ্যে চেয়েছে নির্বাচন কমিশন। প্রতিটি রাজনৈতিক দলকে (Political Party) দুজন করে প্রতিনিধি (Representative) পাঠাতে বলা হয়েছে। তাঁদের সঙ্গে সরাসরি এ নিয়ে আলোচনা করবেন নির্বাচন কমিশনের প্রতিনিধিরা। ১৬ জানুয়ারি দিল্লির বিজ্ঞান ভবনে রাজনৈতিক দলগুলোর সঙ্গে রিমোর্ট ভোটদান নিয়ে আলোচনা করবে নির্বাচন কমিশন (Election Commission)।

কমিশনের বক্তব্য , দেশের ৯০ কোটি ভোটারের (Voter) মধ্যে ভোটদানে বিরত থাকেন কমপক্ষে ৩০ কোটির বেশি ভোটার। তাঁরা প্রত্যেকেই কর্মসূত্রে ভিন্ন জায়গায় থাকেন। ২০১৫ সালে সুপ্রিম কোর্টের রায়ের ওপর ভিত্তি করেই এই পদক্ষেপ করতে চলেছে নির্বাচন কমিশন (Election Commission)। দেশে লোকসভা নির্বাচনে (Loksova Election) ভোটদানের হার অত্যন্ত কম।

সারা দেশের বৈধ ভোটারের মাত্র এক তৃতীয়াংশ ভোট দিয়েছেন। নির্বাচন কমিশনের (Election Commission) তরফে এমনই জানানো হয়েছে। নির্বাচন কমিশনের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৪ লোকসভা নির্বাচনে সারা দেশে ভোটদানের হার ছিল মাত্র ৩৫ শতাংশ। ২০১৯ সালে ভোটদানের হার সামান্য বেড়ে হয় ৩৬ শতাংশ।

আরও পড়ুন ::

Back to top button