স্বাস্থ্য

শীতে হাত-পায়ের চামড়া উঠে বিশ্রি অবস্থা? রইল মুক্তির উপায়

শীতে হাত-পায়ের চামড়া উঠে বিশ্রি অবস্থা? রইল মুক্তির উপায়

শীতে ত্বক শুষ্ক খসখসে হয়ে যায়। অনেকের হাত ও পায়ের চামড়া ওঠে। অনেকের গরমকালেও ওঠে। দেখতে খুবই খারাপ লাগে। অনেকের আবার এই চামড়া দাঁত দিয়ে কাটার অভ্যাস রয়েছে। তাদেরও একইভাবে হাত খসখসে হতে দেখা যায়। শীতে বাতাসে আর্দ্রতার পরিমাণ কম থাকায় এমনটা হয়।

তাই শীতকালে মুখের যত্ন নেওয়ার পাশাপাশি হাত-পায়েরও যত্ন নেওয়া জরুরি। এছাড়া শুকিয়ে নিজে থেকে উঠে আসা চামড়া জোর করে ছেঁড়া একদম ঠিক নয়। বরং কী করলে আর চামড়া উঠবে না সেই টোটকারই হদিশ থাকছে এখানে। কিছু ঘরোয়া টোটকা কাজে লাগালে সহজেই রেহাই পাবেন।

গুঁড়া দুধ, চিনি আর অলিভ অয়েল
এই তিনটি জিনিস একসঙ্গে ভালো করে মিশিয়ে নিতে হবে। এবার মিশ্রণটি হাত-পায়ের চামড়া ওঠা জায়গাগুলোতে ভালো করে লাগিয়ে ফেলুন। ২০ মিনিট পর ভালো করে ঘষে ঘষে হালকা গরম জল দিয়ে ধুয়ে নিন। এরপর সামান্য নারকেল তেল মেখে নিন।

এভাবে লাগিয়ে রাখলে হাত-পায়ের ত্বক বেশ নরম হবে। সপ্তাহে একদিন করে এই মিশ্রণ লাগালেই ফল পাবেন।

আরও পড়ুন :: রান্নায় যেসব তেল খেলে কিডনি সুস্থ থাকবে

প্রতিদিন গোসলের আগে অলিভ অয়েল
গোসলের আগে প্রতিদিন অলিভ অয়েল ভালো করে হাত-পায়ে মালিশ করে নিতে হবে। এর মধ্যে রয়েছে বিভিন্ন উপকারী ফ্যাটি অ্যাসিড ও অ্যান্টিঅক্সিডেন্ট। অলিভ অয়েল না থাকলে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এই তেল গোসলের পর নিয়মিত হাত-পায়ে মালিশ করুন। কিছুদিনেই কমে যাবে সমস্যা।

শীতে হাত-পায়ের চামড়া উঠে বিশ্রি অবস্থা? রইল মুক্তির উপায়

কাঁচা দুধ ও গরম জল
অর্ধেক কাপ কাঁচা দুধ ও সম পরিমাণ‌ গরম জল একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এবার তা তুলো দিয়ে ভিজিয়ে ভালো করে হাত ও পায়ের চামড়া ওঠা অংশগুলোতে লাগিয়ে নিন। এতে ত্বক বেশ নরম থাকবে। প্রতিদিন এটি করলে কিছুদিনের মধ্যেই ফল পাবেন।

গোলাপ জল, লেবুর রস ও কাঁচা দুধ
এই তিনটি উপাদান একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। এবার তা হাত ও পায়ের নির্দিষ্ট অংশে ১৫ মিনিট লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়ার পর হাত এবং পা ধুয়ে নিন। দিনের মধ্যে দুইবার এমনটা করলে সমস্যা মিটবে তাড়াতাড়ি।

আরও পড়ুন ::

Back to top button