উঃ ২৪ পরগনা

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’ প্রকাশ

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা' প্রকাশ

গোবরডাঙা জীববৈচিত্র্য ব্যবস্থাপনা সমিতির মুখপত্র ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যা প্রকাশ পেল ৫ ফেব্রুয়ারি ২০২৩ (রবিবার)। উত্তর ২৪ পরগনার গোবরডাঙা গবেষণা পরিষদে আয়োজিত পরিবেশ কর্মশিবিরে এদিন পরিবেশ পত্রিকা ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি প্রকাশ পায়। পত্রিকার চতুর্থ বর্ষ প্রথম সংখ্যা (জানুয়ারি-মার্চ ২০২৩) এভাবে প্রকাশ পাওয়ায় সকলে আনন্দ প্রকাশ করেন।

এদিন সকাল ১১টা থেকে গোবরডাঙা গবেষণা পরিষদের রাখালদাস বন্দ্যোপাধ্যায় সভাকক্ষে পরিবেশ কর্মশিবিরের আয়োজন করা হয়েছিল। সেখানেই ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটি দীর্ঘদিনের বিজ্ঞানকর্মী ও লেখক প্রকাশ দাস বিশ্বাস এবং বরিষ্ঠ বিজ্ঞানকর্মী জনরঞ্জন গোস্বামীর হাত দিয়ে প্রকাশ পায়।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা' প্রকাশ

পত্রিকার আবরণ উন্মোচনের পর অনুষ্ঠানের স্বাগত ভাষণ রাখেন প্রকাশ দাস বিশ্বাস। প্রাকৃতিক পরিবেশের উপর মানুষের নিয়ন্ত্রণের মরিয়া প্রচেষ্টার ভয়ানক ফলাফল সম্পর্কে তিনি সকলকে অবহিত করেন। আর বর্তমান সময়ে দাঁড়িয়ে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র মতো পরিবেশ পত্রিকার প্রয়োজনীয়তার কথাও তিনি বলেন। এদিনের সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন গোবরডাঙা গবেষণা পরিষদের প্রতিষ্ঠাতা দীপককুমার দাঁ। তিনি পত্রিকা প্রকাশের সময় ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র নতুন সংখ্যাটির সংক্ষিপ্ত পরিচয় সকলের সামনে তুলে ধরেন।

এদিনের পত্রিকা প্রকাশ অনুষ্ঠানে ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত মানুষেরা উপস্থিত ছিলেন। সম্পাদক দীপাঞ্জন দে এবং যুগ্ম সম্পাদক মৃণাল বিশ্বাস ও তন্ময় ধর প্রমুখরা এদিন উপস্থিত ছিলেন। জনপ্রিয় এই পরিবেশ পত্রিকাটি ২০২০ সাল থেকে গোবরডাঙা গবেষণা পরিষৎ থেকে প্রকাশ পাচ্ছে। ত্রৈমাসিক এই পরিবেশ পত্রিকা ইতিমধ্যে বহু পরিবেশ লেখক, পরিবেশকর্মী, পাঠকদের নজর কেড়েছে। তারই নতুন সংখ্যা এদিন গোবরডাঙা গবেষণা পরিষদে প্রকাশ পেল।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা' প্রকাশ

এদিনের পরিবেশ কর্মশিবিরের মুখ্য আলোচক ছিলেন বিশিষ্ট পরিবেশ ব্যক্তিত্ব ও লেখক বিশ্বজিৎ মুখোপাধ্যায় এবং রাহুল রায় (পরিবেশ একাডেমি, চন্দননগর)। আলোচ্য বিষয় ছিল রাজ্যে জীববৈচিত্র্য সুরক্ষা কর্মসূচি জোরদার করার জন্য পরিবেশ সংগঠকদের মধ্যে সমন্বয় ও মেলবন্ধন সুদৃঢ় করা। পশ্চিমবঙ্গ রাজ্যের সকল পরিবেশ সংগঠন ও সংশ্লিষ্ট ব্যক্তিদের এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকার জন্য আহ্বানও করা হয়েছিল। বিশিষ্ট প্রাণী বিজ্ঞানী এবং ‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র প্রধান সম্পাদক সিদ্ধার্থ নারায়ণ জোয়ারদার এদিন ‘স্বেচ্ছাসেবী সংগঠন ও বিজ্ঞানমনস্কতা’ বিষয়ে একটি স্লাইড প্রেজেন্টেশন করেন। বিশ্ব পরিবেশ রক্ষণশীল সমিতি (GECO – GLOBAL ENVIRONMENT CONSERVATIVE ORGANISATION)-এর পক্ষ থেকে তাপস বর্মণ এদিন কিছু বার্তা দেন। ‘বিজ্ঞান অন্বেষক’ পত্রিকার পক্ষ থেকে উপস্থিত ছিলেন জয়দেব দে। কৃষ্ণনগরের ‘সমাজ শুদ্ধি দর্পণ সোসাইটি’-র পক্ষ থেকে উপস্থিত ছিলেন তপন দত্ত। ‘বিজ্ঞান বিচিত্রা’ পত্রিকার পক্ষ থেকে তন্ময় রুদ্র একসাথে কাজ করার বার্তা দেন।

‘জীববৈচিত্র্য সুরক্ষা বার্তা’-র সম্পাদক দীপাঞ্জন দে তাদের পত্রিকার নতুন সংখ্যা প্রকাশ সম্পর্কে বলেন, “২০২০ সাল থেকে এই নিয়ে আমাদের পত্রিকার ৭ টি সংখ্যা প্রকাশ পেল। ২০২৩ সালে আমাদের পরিবেশ পত্রিকা চতুর্থ বর্ষে পদার্পণ করলো। আমাদের পত্রিকার দু-একটি সংখ্যা পরিবেশ মেলাতেও প্রকাশ করা সম্ভব হয়েছে। প্রতিটি সংখ্যাই যত্ন নিয়ে করা হয়। নতুন সংখ্যাটিতে আমরা পাঠকদের জন্য কয়েকটি গুরুত্বপূর্ণ নিবন্ধ রাখতে পেরেছি। আমাদের এই পত্রিকার মাধ্যমে জীববৈচিত্র্য রক্ষার বার্তা চতুর্দিকে ছড়িয়ে পড়ুক এবং মানুষ প্রকৃতিকে আরো বেশি করে ভালোবাসুক— সেটাই আমাদের লক্ষ্য।”

আরও পড়ুন ::

Back to top button