ক্রিকেট

শুভমানের সেঞ্চুরি, ছন্দে বিরাটের ব্যাট, আশার আলো ভারতের

দীপন চ্যাটার্জী

শুভমানের সেঞ্চুরি, ছন্দে বিরাটের ব্যাট, আশার আলো ভারতের

বর্ডার -গাভাস্কার ট্রফিতে লড়াইয়ে ফিরল ভারত।আজ ভারতীয় ইনিংসের নায়ক শুভমান গিল ।লোকেশ রাহুলের পরিবর্তে দলে জায়গা পেয়ে ইন্দোরে কিছু করতে পারেননি তিনি। নরেন্দ্র মোদি স্টেডিয়ামের ব্যাটিং পিচে সুযোগ নষ্ট করলেন না তিনি। ২৩৫ বলে ১২৮ রানের দুরন্ত ইনিংস খেলেন তিনি। টেস্টে এটা তাঁর দ্বিতীয় সেঞ্চুরি এবং ভারতের মাটিতে প্রথম।

এক যদি চতুর্থ দিনে আমেদাবাদের পিচ কোনও মন্ত্রবলে ইন্দোরের পিচ হয়ে যায় তাহলে অন্য কথা। তবে ভারতের থেকে জেতার তাগিদ অস্ট্রেলিয়ার অনেক বেশি। চতুর্থ টেস্ট জিতলে সিরিজ ২-২ ড্র করে বাড়ি ফিরতে পারবে তারা। ভারতের মাটিতে এসে টেস্ট সিরিজ ড্র রাখাও যথেষ্ট কৃতিত্বের। ড্র হলে সিরিজ ভারতের, সেই সঙ্গে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে চলে যাবেন রোহিত শর্মারা ।

এক অনন্য মাইলফলকের অধিকারী হলেন চেতেশ্বর পূজারা বর্ডার-গাভাস্কার সিরিজে ২০০০ রানের মাইলফলক স্পর্শ করলেন সৌরাষ্ট্রের এই ব্যাটার। এর আগে তিনজন ভারতীয় ব্যাটার এই কীর্তির অধিকারী ছিলেন। এঁরা হলেন- শচীন তেন্ডুলকর ভিভিএস লক্ষ্মণ এবং রাহুল দ্রাবিড় বর্ডার-গাভাসকর সিরিজে এখনও পর্যন্ত ২৪টি টেস্টে ২০১২ রান করেছেন চেতেশ্বর পূজারা। যেখানে ৫টি শতরান এবং ১১টি অর্ধশতরান করেছেন। গড় ৫১.৫৮।

ভারতের পক্ষে সবথেকে সুখবর বিরাট কোহলির ফর্মে ফেরা। হাফ সেঞ্চুরি করলেন তিনি। ১৬ ইনিংস পর এল তাঁর এই অর্ধশতরান। দিনের শেষে ৫৯ রানে অপরাজিত রয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রান করার ক্ষেত্রে ব্রায়ান লারাকে টপকে দ্বিতীয় স্থানে উঠে এলেন কোহলি, সামনে শুধুমাত্র শচীন তেন্ডুলকর।

এখন দেখার বিরাট কোহলি কি পারবেন ভারতকে টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে নিয়ে যেতে। নাকি অস্ট্রেলিয়া আবার কামব্যাক করবে ভারতকে হারাতে।

আরও পড়ুন ::

Back to top button