স্বাস্থ্য

পরিচিত কিছু খাবারেই রয়েছে যন্ত্রণাদায়ক মাইগ্রেনের সমাধান

Home Remedies for Migraine in Bengali : পরিচিত কিছু খাবারেই রয়েছে যন্ত্রণাদায়ক মাইগ্রেনের সমাধান - West Bengal News 24

মাইগ্রেন এক ধরনের খুবই যন্ত্রণাদায়ক মাথাব্যথা। মানসিক চাপ, নিয়ম মেনে না খাওয়া, অনিয়মিত ঘুম এর প্রধান কারণ। সারাদিনের কাজের চাপ ট্রেসফুল লাইফ আপনার মাথাব্যথার কারণ হয়ে ওঠে। সেই ব্যথা যদি মাইগ্রেনের হয়, তাহলে আপনার আর করার কিছুই থাকে না।

সারা বিশ্বে লাখ লাখ মানুষ এই মাইগ্রেনের স্বীকার। তবে শুধু অতিরিক্ত মানসিক চাপ এর কারণ নয়। জেনেটিকস জনিত কারণ, হরমোনের পরিবর্তনও এর জন্য দায়ী। কখনো কখনো ওষুধেও এ ব্যথা সারে না। তবে পরিচিত কিছু খাবার আছে যা মাইগ্রেনের সমস্যা থেকে মুক্তি দিতে পারে।

লেবুর রস, বীজ এবং বাদাম, জল, সবুজ শাক-সবজিসহ বেশ কিছু ভেষজ এবং মশলা জাতীয় খাবার রয়েছে যা মাইগ্রেনের ব্যথা কমাতে সাহায্য করে। আপনি যদি মাইগ্রেনের রোগী হন, তাহলে এই খবারগুলো আপনাকে অনেক সাহায্য করতে পারে।

জল ও ফলের রস
ডিহাইড্রেশন মাইগ্রেনের অন্যতম কারণ। মাইগ্রেনের রোগীদের জন্য অতিরিক্ত পরিমাণে জল, লেবুর রস, আমলা, চা, অ্যালোভেরা ফলের রস পান করার পরামর্শ দেন বিশেষজ্ঞ চিকিৎসকরা। এসব খাবারে দারুণ উপকার পাওয়া যায়। এছাড়া এসবই সহজলভ্য।

আরও পড়ুন :: পিরিয়ডের সময় হাল্কা রক্তপাত হওয়া কীসের লক্ষণ?

সবুজ শাক-সবজি
মাইগ্রেনের জন্য অ্যান্টি-অক্সিডেন্ট যুক্ত খাবার খুবই দরকার। ম্যাগনেশিয়াম যুক্ত খাবার মাইগ্রেনে রোগীদের জন্য খুবই উপকারী। যেমন- লেটুর শাক, পালং শাকে প্রচুর পরিমাণে ম্যাগনেশিয়াম থাকে। তাই মাইগ্রেনের সমস্যা থাকলে এগুলো বেশি বেশি করে খাওয়া উচিত।

Home Remedies for Migraine in Bengali : পরিচিত কিছু খাবারেই রয়েছে যন্ত্রণাদায়ক মাইগ্রেনের সমাধান - West Bengal News 24

বাদাম
বাদামে থাকে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম ও ক্যালসিয়াম, যা মানসিক চাপ কমাতে এবং স্নায়ুর চাপ কমাতে সাহায্য করে। এছাড়া বাদামে থাকে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদানটি মাথাব্যথার জন্য গুরুত্বপূর্ণ। তাই মাইগ্রেন রোগীদের নিয়মিত বাদাম খাওয়া দরকার।

ডার্ক চকোলেট
চকোলেট ছোট বড় সবার পছন্দের। একটি চকোলেট দিয়ে আপনি যেমন কারও মনের ব্যথা কমাতে পারেন, ঠিক সেইভাবেই আপনি হয়তো জানেন না একটি চকোলেটের মধ্যে রয়েছে সেই গুণ যা আপনাকে অসহনীয় মাইগ্রেনের ব্যথা থেকেও মুক্তি দিতে পারে।

Home Remedies for Migraine in Bengali : পরিচিত কিছু খাবারেই রয়েছে যন্ত্রণাদায়ক মাইগ্রেনের সমাধান - West Bengal News 24

লবঙ্গ
লবঙ্গের অনেক গুণ। সর্দি হোক বা কাশি, বা গলার ব্যথা- সব রোগের একমাত্র ওষুধ এই ছোট লবঙ্গ। আপনার পার্সে অথবা আপনার কাছে সবসময়ের জন্য একটি লবঙ্গ রেখে দিন। যখনই মনে হবে মাথায় যন্ত্রণা হচ্ছে- দুই টুকরো লবঙ্গ চিবিয়ে খেয়ে নিন। আর পেয়ে যান সুফল।

আরও পড়ুন ::

Back to top button