ঝাড়গ্রাম

ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে এবার মিলবে টেলি নিউরো পরিষেবা, উপকৃত হবেন রোগী

স্বপ্নীল মজুমদার

ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে এবার মিলবে টেলি নিউরো পরিষেবা, উপকৃত হবেন রোগী

দেশে বিদেশে বহুদিন আগে থেকেই শুরু হয়েছে টেলি – নিউরো পরিষেবা। কিন্তু ঝাড়গ্রাম জেলায় তা ছিল না। এবার ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে শুরু হচ্ছে টেলি নিউরো মেডিসিন পরিষেবা। এরফলে উপকৃত হবেন জেলার প্রত্যন্ত এলাকার মানুষ। জানা গিয়েছে, রাজ্যের বিভিন্ন প্রান্তে ব্রেইন স্ট্রোকের চিকিৎসায় এই টেলি মেডিসিনের সাফল্যের হার অনেকটাই বেশি।

তাই এই প্রথম ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালেও এই উন্নত পরিষেবা পাবেন জেলার মানুষ। স্বাস্থ্য দফতরের আধিকারিকরা জানাচ্ছেন, এই পরিষেবার ফলে জেলায় ব্রেইন স্ট্রোকে মৃত্যুর হার অনেকটাই কমানো সম্ভব। এখন প্রশ্ন ব্রেইন স্ট্রোকের উপসর্গগুলি কী কী?

জানা গিয়েছে, ব্রেইন স্ট্রোক মূলত একটি স্নায়বিক অবস্থা। ব্রেইন স্ট্রোক হলে মুখ, হাত, পা বিশেষ করে শরীরের একটি দিকের হঠাৎ দুর্বলতা অথবা অসাড় হতে পারে। অনেকক্ষেত্রে রোগীর কথা বলতে অসুবিধা হয়, একটি চোখে দেখতেও অসুবিধা হতে পারে। অত্যাধুনিক পদ্ধতির মাধ্যমে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত রোগীকে চিকিৎসা পরিষেবা দেওয়ার কাজ শুরু হয়েছে।

উন্নত এই পরিষেবা দেওয়ার কাজ ইতিমধ্যেই রাজ্যস্তরে প্রশিক্ষণ দেওয়া হয়েছে। সেখানে রাজ্যস্তরের নামকরা হাসপাতালের বাছাই করা চিকিৎসকরা উপস্থিত ছিলেন বলে জানা গিয়েছে। ঝাড়গ্রাম জেলায় কোনো ব্রেইন স্ট্রোকের রোগী এলে প্রশিক্ষিত চিকিৎসকেরা প্রয়োজনে এই পরিষেবার মাধ্যমে রাজ্যের প্রখ্যাত নিউরো মেডিসিন বিশেষজ্ঞ ও নিউরো স্পেশালিস্টদের সঙ্গে যোগাযোগ করতে পারবেন।

সম্পূর্ণ প্রক্রিয়াটি হবে টেলি যোগাযোগের মাধ্যমে। এমনকী প্রয়োজনে কনফারেন্সেরও ব্যবহার করা হবে। জানা গিয়েছে, সংশ্লিষ্ট বিশিষ্ট চিকিৎসকদের কাছে ব্রেইন স্ট্রোক বিশেষজ্ঞদের পরামর্শ নিতে পারবেন। রোগীর সিটি স্ক্যানের রিপোর্ট পাঠানো হবে। তৎক্ষণাৎ বিশেষজ্ঞ চিকিৎসকরা একযোগে ওই রোগীর চিকিৎসা শুরু করবেন।

তাই এবার থেকে ব্রেইন স্ট্রোকে আক্রান্ত কোনও রোগী ঝাড়গ্রাম মেডিক্যাল কলেজ হাসপাতালে এলে ‘গোল্ডেন আওয়ারে’র প্রথম ৪ ঘণ্টার মধ্যেই তাঁর চিকিৎসা শুরু করে দেওয়া হবে বলে জানা গিয়েছে।

জেলার মুখ্য স্বাস্থ্য আধিকারিক ভুবনচন্দ্র হাঁসদা বলেন, ব্রেইন স্ট্রোকের ক্ষেত্রে প্রথম চার ঘণ্টা খুব গুরুত্বপূর্ণ। এই উন্নত পরিষেবার ফলে উপকৃত হবেন রোগীরা।

আরও পড়ুন ::

Back to top button