বাঁকুড়া

স্বনির্ভর গোষ্ঠী দুর্নীতি কান্ডে ক্রমশই আন্দোলনের তেজ বাড়ছে বাঁকুড়ায়

স্বনির্ভর গোষ্ঠী দুর্নীতি কান্ডে ক্রমশই আন্দোলনের তেজ বাড়ছে বাঁকুড়ায়

স্বনির্ভর গোষ্ঠী দুর্নীতি কান্ডে ক্রমশই আন্দোলনের তেজ বাড়াচ্ছেন বাঁকুড়ার সোনামুখী ব্লকের মানিকবাজার এলাকার স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। দুর্নীতির কারনে সদস্যাদের কাঁধে অযথা চেপে যাওয়া ঋণের বোঝা থেকে মুক্তি দেওয়ার দাবীতে আজ সোনামুখী ব্লকের কৃষ্ণবাটি এলাকায় সোনামুখী বিষ্ণুপুর রাস্তা অবরোধ করে প্রবল বিক্ষোভে ফেটে পড়লেন স্থানীয় স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা।

বাঁকুড়ার সোনামুখী ব্লকের মানিকবাজার এলাকায় দুশোটিরও বেশি স্বনির্ভর গোষ্ঠী রয়েছে। সেই গোষ্ঠীর সদস্যাদের নাম করে কোটি কোটি টাকা ঋণ নিয়ে আত্মসাত্‍ করেছেন সংঘের সিএসপিরা এই অভিযোগ কে কেন্দ্র করে বেশ কিছুদিন ধরেই উত্তপ্ত সোনামুখীর মানিকবাজার এলাকা।

গোষ্ঠীর মহিলাদের দাবী তাঁদের অজান্তেই তাঁদের নামে ঋণ নিয়ে টাকা আত্মসাত্‍ করায় তাঁদের সাথে প্রতারনা করা হয়েছে। ঋণ না নিয়েও প্রতিটি সদস্যার কাঁধে এখন চেপে বসেছে হাজার হাজার টাকার ঋণের বোঝা। এই পরিস্থিতিতে অবিলম্বে ওই ঋণের বোঝা থেকে তাঁদের মুক্তি দেওয়া ও প্রতারকদের অবিলম্বে কঠোর শাস্তির দাবীতে স্বনির্ভর গোষ্ঠীগুলির সদস্যারা লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

আজ সকালে একই দাবীকে সামনে রেখে এলাকার প্রতারিত স্বনির্ভর গোষ্ঠীর সদস্যারা কৃষ্ণবাটি এলাকায় জমায়েত করেন। সেখানে বিষ্ণুপুর সোনামুখী সড়ক অবরোধ করে শুরু হয় বিক্ষোভ। এরফলে ওই সড়কে যান চলাচল পুরোপুরি স্তব্ধ হয়ে যায়। খবর পেয়ে ঘটনাস্থলে যায় সোনামুখী থানার পুলিশ।

সংঘের অভিযুক্ত দুই সিএসপি কর্তাকে গ্রেফতার করা হয়েছে জানিয়ে স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের নিরস্ত্র করার চেষ্টা করে পুলিশ। কিন্তু তারপরও নিজেদের আন্দোলন থেকে সরতে নারাজ স্বনির্ভর গোষ্ঠীর সদস্যারা। তাঁদের দাবী প্রতারকদের শুধু শাস্তি নয় প্রতিটি সদস্যার কাঁধে অযথা চেপে বসা ঋণের বোঝা সরানোর ব্যাপারে প্রশাসনকে প্রয়োজনীয় পদক্ষেপ করতে হবে।

পুলিশের ঘিরে তুমুল বিক্ষোভ দেখাতে থাকেন স্বনির্ভর গোষ্ঠীর সদস্যারা। এরপর খবর পেয়ে অবরোধস্থলে যান সোনামুখীর বিডিও দেবলীনা সর্দার। তাঁকে ঘিরেও শুরু হয় বিক্ষোভ। বিক্ষোভকারীদের কাছ থেকে কোনোক্রমে বের করে এনে নিরাপদ জায়গায় পৌঁছে দেয় পুলিশ। বিডিওর দাবী ঘটনায় ইতিমধ্যেই দুজনকে গ্রেফতার করা হয়েছে।

আরও পড়ুন ::

Back to top button