বর্ধমান

বিশ্ব শান্তির বার্তা দিতে সাইকেল নিয়ে দুর্গাপুর থেকে কন্যাকুমারী যাত্রা করলেন দুর্গাপুরের বাসিন্দা শ্যামাপদ শর্মা

বিশ্ব শান্তির বার্তা দিতে সাইকেল নিয়ে দুর্গাপুর থেকে কন্যাকুমারী যাত্রা করলেন দুর্গাপুরের বাসিন্দা শ্যামাপদ শর্মা

রাজনৈতিক ও সাম্প্রদায়িক হিংসামুক্ত ভারত গড়া। সেই উদ্দেশে বিশ্ব শান্তির বার্তা দিতে সাইকেল নিয়ে দুর্গাপুর থেকে কন্যাকুমারী যাত্রা করলেন দুর্গাপুরের কুড়ুরিয়া ডাঙার মিলন পল্লির বাসিন্দা শ্যামাপদ শর্মা ।

পেশায় ঘুগনি বিক্রেতা তিনি। সামান্য এক ঘুগনি বিক্রেতা হলেও তাঁর ইচ্ছে শক্তি অনেক বেশি। তাই ওই সামান্য আয় থেকে টাকা বাঁচিয়ে সাইকেল নিয়ে তিনি বেরিয়ে পড়েন বিভিন্ন বার্তা দিতে। কখনও পোলিও মুক্ত সমাজ গড়ার লক্ষ্যে। আবার কখনও গাছ লাগানোর বার্তা দিতে সাইকেল নিয়ে দেশের বিভিন্ন প্রান্তে পৌঁছে যান শ্যামাপদ। সমাজকে বাঁচানোর উদ্দেশে মানুষকে জাগ্রত করাই তাঁর লক্ষ্য। ফের আরও একবার সাইকেল নিয়ে বেরিয়ে পড়েছেন তিনি। এবারের বার্তা বিশ্ব শান্তির। যাত্রাপথ দুর্গাপুর থেকে কন্যাকুমারী। প্রায় আড়াই হাজার কিলোমিটার পথ সাইকেলে চড়ে বিশ্ব শান্তির বার্তা পৌঁছবেন তিনি।

রাজ্য এবং দেশের বিভিন্ন প্রান্তে ক্রমশ বেড়ে চলেছে রাজনৈতিক প্রতিহিংসা এবং সাম্প্রদায়িক দাঙ্গার মত ঘটনা । এই সব থেকে সমাজকে মুক্তি দিতে এলাকায় এলাকায় মানুষকে জাগ্রত করবেন শ্যামাপদ শর্মা । বার্তা দেবেন দাঙ্গা বা হিংসা থেকে বিরত থাকার । নতুনভাবে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়ারও বার্তা দেবেন তিনি।

রবিবার অক্ষয় তৃতীয়ার শুভলগ্নে শ্যামাপদ যাত্রা শুরু করলেন দুর্গাপুরের কুড়ুরিয়ার মিলন পল্লী থেকে। ঘুগনি বিক্রি করে যেটুকু আয় হয় সেখান থেকে পরিবারকে সামান্য কিছু দেন তিনি। আর বাকি টাকায় সমাজকে জাগ্রত করতে কাজে লাগাচ্ছেন এই ঘুগনি বিক্রেতা। পাশে দাঁড়িয়েছে এলাকার সমাজসেবী মানুষজন ও তাঁর পরিবার।

দুর্গাপুর থেকে কন্যাকুমারী সাইকেল যাত্রা ঘুগনি বিক্রেতার ।দুর্গাপুর থেকে কন্যাকুমারী পাড়ি দিতে তাঁর সময় লাগবে প্রায় দেড় মাস । এই সময়ের মধ্যে মানুষকে অনেকটাই সচেতন করা সম্ভব হবে বলে আশাবাদী শ্যামাপদ । তাঁর এই কাজে পথ যুগিয়েছেন স্ত্রী অসীমা শর্মা। তিনি স্বামীর পাশে দাঁড়াতে চান প্রত্যেক মুহূর্তে। দুর্গাপুরের ঘুগনি বিক্রেতার এই উদ্যোগকে কুর্নিশ জানাচ্ছে শিল্পাঞ্চলবাসী। শ্যামাপদ শর্মা জানান, “আমি ঘুগনি বিক্রি করে সামান্য যা আয় করি তার ২৫ শতাংশ অর্থ সংসার খরচ হিসাবে ব্যয় করি। বাকি ৭৫ শতাংশ অর্থ ব্যয় করি সাইকেল নিয়ে বিভিন্ন বার্তা দিতে ।” তিনি জানান, একাধিকবার বহু প্রতিকূল পরিস্থিতিতেও পড়েছেন । পুলওয়ামাতে শহিদ সেনাদের উদ্দেশ্য শ্রদ্ধা প্রদর্শন করতে গিয়ে বিপদের মুখে পড়েছিলেন ।

তা সত্ত্বেও তিনি থেমে থাকেননি। সব বাধা অতিক্রম করে এগিয়ে গিয়েছেন। তবে শ্যামাপদর একটি আপসোস রয়েছে। পরিবারকে পাশে পেলেও তাঁর এই কাজে সাহায্যের জন্য প্রশাসনিক স্তরে বহুবার আবেদন জানিয়েছেন তিনি। কিন্তু কোনও সাহায্য পাননি। স্ত্রী অসীমা শর্মা বলেন, “বয়স বাড়ছে স্বামীর। মাঝেমধ্যে চিন্তা হয়। তবে আমি জানি তিনি তাঁর মাকে ভীষণ ভালোবাসতেন। মায়ের আশীর্বাদ তাঁকে সমস্ত বিপদ থেকে মুক্ত করবে। তাঁর এই কাজে আমি কোনওদিন বাধা দিইনি। তিনি আরও এগিয়ে যাক। তাঁর গর্বে আমরা গর্বিত।”

আরও পড়ুন ::

Back to top button