আন্তর্জাতিক

বাইডেনের মন্তব্যের জবাবে বয়স নিয়ে বিদ্রূপের মুখে কিম ইয়ো জং!

বাইডেনের মন্তব্যের জবাবে বয়স নিয়ে বিদ্রূপের মুখে কিম ইয়ো জং!

সম্প্রতি পারমাণবিক চুক্তিতে স্বাক্ষর করেছে ‍যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া। এই উপলক্ষে যুক্তরাষ্ট্র বা তার মিত্রদের ওপর হামলা নিয়ে চরম পরিণতির হুঁশিয়ারি দেন জো বাইডেন। এ বিষয়ে কড়া প্রতিক্রিয়ায় মার্কিন প্রেসিডেন্টের ‘বুদ্ধিনাশ’ হয়েছে বলে বিদ্রূপ করলেন উত্তর কোরীয় নেতা কিম জং উনের বোন কিম ইয়ো জং। খবর দ্য গার্ডিয়ান।

গত ২৬ এপ্রিল হোয়াইট হাউজে শীর্ষ সম্মেলনে যোগ দেন দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক-ইওল ও জো বাইডেন। পরে মার্কিন প্রেসিডেন্ট বলেছিলেন, যুক্তরাষ্ট্র বা তার মিত্রদের ওপর উত্তর কোরিয়ার যে কোনো পারমাণবিক আক্রমণে ‘সরকার পতনের’ মতো পদক্ষেপ নেয়া হবে।

প্রতিক্রিয়ায় বাইডেনকে ‘ভুল অনুমানকারী ও দায়িত্বজ্ঞানহীনভাবে সাহসী’ বলে উল্লেখ করেন কিম। প্রেসিডেন্টের বয়স নিয়েও বিদ্রূপ করেন তিনি।

কিমের মতে, এমন অর্থহীন মন্তব্যকারী যুক্তরাষ্ট্রের নিরাপত্তা ও ভবিষ্যতের দায়িত্ব নিতে একেবারেই সক্ষম নন। বাইডেনকে এমন একজন বৃদ্ধ হিসেবে উল্লেখ করেন, যার বুদ্ধিনাশ ঘটেছে ও কোনো ভবিষ্যত নেই।

প্রভাবশালী এই নেতা সতর্ক করে বলেছেন, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে জোরালো প্রতিরোধের লক্ষ্যে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার নতুন সমঝোতা কেবলমাত্র মারাত্মক বিপদের ঝুঁকিই তৈরি করবে।

ওয়াশিংটনে দুই প্রেসিডেন্টের উত্তর কোরিয়ার পরমাণু তৎপরতা প্রতিরোধের বিষয়ে অঙ্গীকার করেন। ‘ওয়াশিংটন ঘোষণা’ প্রসঙ্গে তারা জানায়, মার্কিন নিরাপত্তা সম্প্রসারণের প্রতিশ্রুতির কারণে পারমাণবিক অস্ত্র থেকে বিরতি থাকবে সিউল। যুক্তরাষ্ট্র দেশটিতে পারমাণবিক সাবমেরিন মোতায়েন করবে।

এর প্রতিক্রিয়ায় কিম ইয়ো জং বলেন, এই সমঝোতা উত্তরপূর্ব এশিয়াসহ বিশ্বকে বিপজ্জনক ঝুঁকির মুখে ঠেলে দেবে। এটি এমন একটি পদক্ষেপ যাকে কখনই স্বাগত জানানো যায় না।

আরও পড়ুন ::

Back to top button