রাজ্য

২০ শে জুন পশ্চিমবঙ্গ দিবস পালন, রাজ ভবনের ঘোষণার তীব্র বিরোধিতায় তৃণমূল

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

২০ শে জুন পশ্চিমবঙ্গ দিবস পালন, রাজ ভবনের ঘোষণার তীব্র বিরোধিতায় তৃণমূল

২০ জুন ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালন করার কথা ঘোষণা করা হয় রাজভবনের তরফে যার তীব্র বিরোধিতা করেছে তৃণমূল কংগ্রেস (Trinamool Congress)। রাজভবন সূত্রে জানা যায়, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে রাজভবনকে চিঠি পাঠিয়ে ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালন করার কথা বলা হয়েছে।

তারপর রাজভবন ২০ জুন পশ্চিমবঙ্গ দিবস পালন করার ব্যাপারে সিদ্ধান্ত নয়। এখানেই শেষ নয়! ২০ জুন ‘পশ্চিমবঙ্গ দিবস’ পালিত হল কী না, সেই বিষয়ে রিপোর্ট দিতে হবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রককে (Union Home Ministry) ! এমনটাই দাবি রাজভবনের।

পশ্চিমবঙ্গ দিবস’ পালন করার সিদ্ধান্তে তীব্র আপত্তি জানিয়ে চিঠিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) লেখেন, ”প্রাদেশিক আইন সভায় ভোটাভুটি হলেও তা মানা হয় না। কারণ এই ভাগ বিপর্যয় হিসাবে চিহ্নিত হয়। আনন্দ, গর্বের দিন নয়। এই দিবস পালনের চেষ্টা বাংলার ঐতিহ্যকে নষ্ট করছে। এই দিন ইতিহাস ও ঐতিহ্যের পরিপন্থী। দুই বাংলার অতীত, স্বাধীনতা সংগ্রাম, সংস্কৃতি মিলনের কথা বলে। পশ্চিমবঙ্গের সৃষ্টির দিন এটা নয়। এর সঙ্গে ইতিহাসের সম্পর্ক নেই।”

উল্লেখ্য, ১৯৪৭ সালের ২০ জুন অখণ্ড বাংলার প্রাদেশিক আইনসভার ভোটাভুটিতে দুই বাংলা ভাগের বিষয়টি চূড়ান্ত হয়েছিল। যদিও ইতিহাসবিদের একাংশের মতে, সেই ভোটাভুটির আগে ৩ জুনই ব্রিটিশ সরকারের দেশভাগের সিদ্ধান্ত ঘোষণা করা হয়ে গিয়েছিল। যে কারণে বাঙালির ইতিহাস কিংবা সংস্কৃতিতে এমন দিনের বিশেষ গুরুত্ব শোনা যায় না।

আরও পড়ুন ::

Back to top button