রাজ্য

গণনা কেন্দ্র নিয়ে আগেভাগেই সতর্ক রাজ্য নির্বাচন কমিশন

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Panchayat Election 2023 Latest News : গণনা কেন্দ্র নিয়ে আগেভাগেই সতর্ক রাজ্য নির্বাচন কমিশন - West Bengal News 24

ব্যালট পেপার বিতর্কের পর এবার গণনা কেন্দ্র নিয়ে আগেভাগেই সতর্ক রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। গণনা কেন্দ্র নিয়ে বিতর্ক এড়াতে এবার আগেভাগে বিভিন্ন জেলার শাসক ও পঞ্চায়েত ইলেকশন অফিসারদের থেকে ব্লক ভিত্তিক গণনা কেন্দ্রের তালিকা চাইল রাজ্য নির্বাচন কমিশন ।

৫ জুলাইয়ের মধ্যে এই তথ্য চাওয়া হয়েছে বলেই রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর। শুধু তাই নয় রাজ্য নির্বাচন কমিশনের নির্ধারিত সূচির বাইরে যদি অতিরিক্ত টেবিল বা অতিরিক্ত গণনার রাউন্ড করতে হয় তাহলেও অনুমতি নিতে হবে রাজ্য নির্বাচন কমিশনের (State Election Commission)। এই মর্মেও জেলাগুলিকে বিশেষ নির্দেশিকা দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। এর পাশাপাশি গণনা কেন্দ্র নিয়ে রাজ্য নির্বাচন কমিশনের আইনে কি উল্লেখ রয়েছে তাও মনে করিয়ে দিয়েছে বিভিন্ন জেলাগুলিকে কমিশন ৷

গণনা কেন্দ্র গুলির নিরাপত্তা এবং কীভাবে গণনা কেন্দ্র তৈরি করতে হবে তার জন্য ছয় পাতার অ্যাডভাইজারি দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)। গণনা কেন্দ্রে নিরাপত্তার জন্য ২৪ ঘণ্টা ব্যাপী সিসিটিভি এমন ভাবে মোতায়েন করতে হবে যাতে লাইভ ছবি দেখা যায়। স্ট্রং রুমের ভেতরে এবং স্ট্রং রুমের দরজার সামনেও লাগাতে হবে সিসিটিভি। রাজনৈতিক দলগুলির স্ট্রংরুমে ছবি দেখতে চাইলে তাদেরকেও সেই ছবি দেখাতে হবে বলে নির্দেশিকা দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)।।

গণনা কেন্দ্র গুলির নিরাপত্তা এবং কীভাবে গণনা কেন্দ্র তৈরি করতে হবে তার জন্য ছয় পাতার অ্যাডভাইজারি দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন। গণনা কেন্দ্রে নিরাপত্তার জন্য ২৪ ঘণ্টা ব্যাপী সিসিটিভি এমন ভাবে মোতায়েন করতে হবে যাতে লাইভ ছবি দেখা যায়। স্ট্রং রুমের ভেতরে এবং স্ট্রং রুমের দরজার সামনেও লাগাতে হবে সিসিটিভি। রাজনৈতিক দলগুলির স্ট্রংরুমে ছবি দেখতে চাইলে তাদেরকেও সেই ছবি দেখাতে হবে বলে নির্দেশিকা দিয়েছে রাজ্য নির্বাচন কমিশন (State Election Commission)।

আরও পড়ুন ::

Back to top button