বিচিত্রতা

যেখানে মেয়েদের ওজন বাড়লে চাকরি চলে যায়!

Hainan Airlines : যেখানে মেয়েদের ওজন বাড়লে চাকরি চলে যায়! - West Bengal News 24

ভারতের হাইনান এয়ারলাইন্স নামের একটি বিমান সংস্থা নারী কর্মীদের চাকরির বিষয়ে ভিন্ন রকম একটি নিয়ম চালু করেছে। নারী কর্মীদের ওজনসীমার উপর নির্ভর করে তার চাকরি। সংস্থাটির নিয়ম অনুযায়ী নির্ধারিত নিয়মের বেশি ওজন হলে চাকরি থাকবে না কিংবা চাকরি থেকে অব্যাহতি দেয়া হবে। শুধু মাত্র নারীকর্মীদের জন্য এমন নিয়ম চালু করেছে বিমান সংস্থাটি। যা নিয়ে নানা মহলে সংস্থাটির নতুন নিয়মের বিষয়ে আলোচনা ও সমালোচনা শুরু হয়েছে।

এক প্রতিবেদনে জানায়, ‘বিমান পরিবহন সংস্থাটি নিজেদের সন্মান রাখতে ওজন নিয়ন্ত্রণ নীতি জরুরি মনে করেছে। সেই নীতি অনুযায়ী কোনো নারী বিমানকর্মীর উচ্চতা (সেন্টিমিটারে) থেকে ১১০ বাদ দিলে যে সংখ্যা পাওয়া যাবে, তত কেজি ওজন হতে হবে তার। মূলত বিমানের ভিতরে সেবা দেয়া নারীকর্মীদের ক্ষেত্রে এই নিয়ম প্রযোজ্য। এই ওজন বাড়লে তাকে বিমানের ভিতরের সেবাদানের কাজ থেকে সরিয়ে নেয়া হবে।

ওই নিয়মে আরো বলা হয়, কোনো নারী কর্মীর ওজন নির্ধারিত ওজনের থেকে ৫ শতাংশ বেশি হবে, তাকে পুনরায় কর্তৃপক্ষের মুখোমুখি হতে হবে। তার যোগ্যতার বিশ্লেষণ করা হবে, কর্মক্ষেত্রে নিয়মিত ওজন পরীক্ষা করা হবে তার। তাকে কামানোর সুযোগ দেয়া হবে। আর তার ওজন ১০ শতাংশ বেড়ে গেলে তাকে চাকরি ছাড়তে হবে কিংবা তাকে অব্যাহতি দেয়া হবে।

বিভিন্ন মহলে হাইনানের এই নতুন নীতি নিয়ে প্রতিবাদ শুরু হয়েছ । অনেকেই জানিয়েছেন, কর্মীদের উপর এই ধরনের নীতি চাপিয়ে দিয়ে আদতে তাদের মর্যাদাহানি করছে সংস্থাটি।

আরও পড়ুন ::

Back to top button