আন্তর্জাতিক

জি ২০ সম্মেলনে চিনা প্রতিনিধি দলের সাথে রহস্যময় ব্যাগ – তল্লাশি করতে চাইলেও বাধা প্রতিনিধি দলের

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

জি ২০ সম্মেলনে চিনা প্রতিনিধি দলের সাথে রহস্যময় ব্যাগ - তল্লাশি করতে চাইলেও বাধা প্রতিনিধি দলের

জাঁকজমক করেই ভারতে আয়োজিত হয়েছিল জি-২০ সম্মেলন। তবে তারমধ্যে দেখা দিয়েছিল ছন্দপতন। পাঁচতারা হোটেলে রহস্যজনক চিনা ব্যাগ নিয়ে চাঞ্চল্য ছড়ায়। জি ২০ সম্মেলনে সন্দেহজনক ব্যাগ নিয়ে হোটেলে ঢোকার অভিযোগ ওঠে চিনা প্রতিনিধি দলের বিরুদ্ধে।

জানা গিয়েছে , শি জিনপিং এর পরিবর্তে চিনের প্রধানমন্ত্রী লি কিয়াং এর নেতৃত্বে নয়াদিল্লিতে এক প্রতিনিধি দল পাঠিয়েছিল চিন। তাঁদের জন্য নির্দিষ্ট ছিল তাজ প্যালেস হোটেল। গত ৯ সেপ্টেম্বর তাঁরা সেই হোটেলে উপস্থিত হয়েছিলেন। সূত্রের খবর , চিনা প্রতিনিধিদের সঙ্গে একটি অস্বাভাবিক বড় আকারের কয়েকটি ব্যাগও ছিল।

খুব স্বাভাবিভাবেই ব্যাগটি দেখেই নিরাপত্তা কর্তাদের সতর্ক করেছিলেন তাজ প্যালেস হোটেলের নিরাপত্তা কর্মীরা। ভিতর কিছু যন্ত্রপাতি আছে বলে অনুমান করা হয়। তাই তাঁরা ব্যাগগুলি স্ক্যান করার সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু ব্যাগ গুলি স্ক্যান করতে দিতে রাজি হননি চিনা প্রতিনিধিরা। তবে বাধা হয়ে দাঁড়ায় কূটনৈতিক প্রোটোকল।

প্রায় ১২ ঘণ্টা ধরে ব্যাগের তল্লাশি করা নিয়ে টালবাহানা চলে বলে খবর। শেষ পর্যন্ত তল্লাশি না করেই ব্যাগটি হোটেল থেকে দিল্লির চিনা দূতাবাসে পাঠিয়ে দেওয়া হয় বলে অভিযোগ উঠেছে।

প্রসঙ্গত , জি ২০ শীর্ষ সম্মেলন শুরু হওয়ার আগে থেকেই নানা বিতর্ক শুরু হয়েছিল চিনকে ঘিরে। প্রথমে বিতর্কিত মানচিত্র প্রকাশ, তারপর কোনও কারণ ছাড়াই প্রেসিডেন্ট শি জিনপিং এর সম্মেলনে না আসা। তবে সেই সব বিতর্ক ছাপিয়ে গিয়েছে ওই রহস্যময় চিনা ব্যাগ।

আরও পড়ুন ::

Back to top button