রাজনীতি

Abhishek Banerjee: টানা ৮ ঘন্টা জিজ্ঞাসাবাদের পর অভিষেকের আরও নথি চাইল ইডি

Abhishek Banerjee: টানা ৮ ঘন্টা জিজ্ঞাসাবাদের পর অভিষেকের আরও নথি চাইল ইডি

টানা ৮ ঘন্টা জিজ্ঞাসাবাদের পর অভিষেকের (Abhishek Banerjee) থেকে নথি চেয়ে পাঠাল ইডি। জেরার ২৪ ঘন্টার মধ্যে অভিষেকের সম্পত্তি সংক্রান্ত নথি তলব করা হল। তিনি কোন‌ কোন কাজের সঙ্গে যুক্ত, তার আয় কত সবকিছুর নথি চেয়েছে এনফোর্সমেন্ট ডিরেক্টর। অভিষেক সিইও ছিলেন লিপস অ্যান্ড বাউন্স কোম্পানির, সিইও হিসেবে তার কাজ খতিয়ে দেখতেও চান ইডি আধিকারিকরা। সিইও এর কাজকর্ম নিয়ে নানা এজেন্সির থেকে জানতে চাওয়া হচ্ছে। ইডি আজ একটি রিপোর্ট পেশ করবে, সেদিকেই নজর রাজনৈতিক মহলের।

বু়ধবার জেরার পর বেরিয়ে এসে অভিষেক কটাক্ষ করেন ইডি তদন্তকারীদের। তিনি বলেন, মাইনাস টু-তে পৌঁছে গেছে। আরও কমবে। তিনি নিজেকে নির্দোষ দাবি করলেও বারবার জেরার আগে রক্ষাকবচ চেয়ে আদালতে আপিল করেন। এবার তাঁঁর আবেদনে কলকাতা হাইকোর্ট মৌখিক রক্ষাকবচ দিয়েছিল। গ্রেফতারির আশঙ্কা ছিল না।

জানা যাচ্ছে, অভিষেকের নামে কোথায় কত সম্পত্তি তার হিসাব খতিয়ে দেখা হবে। এই নথির মধ্যে তার সমস্ত ব্যবসা সংক্রান্ত তথ্য অর্থাৎ আয় ব্যয় সংক্রান্ত সব নথি চেয়েছে। কোন‌ কোন নথি তারা চেয়েছে তার লিস্টিং করা হয়। অভিষেক বন্দ্যোপাধ্যায় বু়ধবার জেরায় জানিয়েছে যে তিনি এখনও লিপস অ্যান্ড বাউন্স কোম্পানির সিইও, সুতরাং সেই কোম্পানির সমস্ত নথিও তাকে দিতে হবে বলে জানা যাচ্ছে। এনফোর্সমেন্ট ডিরেক্টর কোম্পানি বিষয়ক এজেন্সিগুলোর থেকে সাহায্য নেওয়া হচ্ছে। একজন সিইওর কী কাজ, তার প্রোটোকল, অথারিটি সব দিক খতিয়ে দেখতে সেই সংক্রান্ত বিশেষজ্ঞদের পরামর্শ নেওয়া হচ্ছে। সূত্রের খবর, দুজন অফিসার আজ সকাল থেকে অভিষেকের বয়ান স্ক্রুটিনি করার কাজ শুরু করেছে।

দুর্নীতির তদন্ত নিয়ে তৃণমূল সাংসদ অভিষেক বার বার প্রকাশ্যে দাবি করেছেন যে তার বিরুদ্ধে দুর্নীতি প্রমানিত হলে তিনি ফাঁসির মঞ্চে যেতে তৈরি। এর পরেই প্রশ্ন উঠছে তিনি যদি আত্মবিশ্বাসী হয়ে থাকেন তাহলে তিনি কেন বার বার হাজিরা এড়িয়ে যাওয়ার জন্য আদালতের রক্ষা কবচের জন্য দ্বারস্থ হচ্ছেন? এদিন জেরার পর বেরিয়ে এসে অভিষেক ইডিকে কটাক্ষ করেন। গ্রেফতার করা যাবে না এমন মৌখিক রক্ষাকবচ পেয়ে অভিষেকের জেরায় হাজিরায় রাজনৈতিক মহল সরগরম।

আরও পড়ুন ::

Back to top button