আন্তর্জাতিক

দারিদ্রসীমার নীচে চলে যেতে পারে গোটা দেশ, আতঙ্ক বাড়ছে পাকিস্তানে

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

Pakistan : দারিদ্রসীমার নীচে চলে যেতে পারে গোটা দেশ, আতঙ্ক বাড়ছে পাকিস্তানে - West Bengal News 24

চলতি অর্থবছরে পাকিস্তানে মূদ্রাস্ফীতির হার ২৬ শতাংশে পৌঁছেছে। তাতেই সিঁদুরে মেঘ দেখছে বিশ্ব ব্যাঙ্ক। পূরণ হচ্ছে না বাজেটের লক্ষ্যমাত্রাও। টানা তিন বছর বড় লোকসানের মুখে পড়তে পারে ইসলামাবাদ।

১.৮ শতাংশ হারে বৃদ্ধি দেখা গিয়েছে সে দেশে। কিন্তু, মুদ্রাস্ফীতির আবার লাগামছাড়া। তাতেই দেখা দিয়েছে বিপদ। আবার আইএমএফের থেকে অর্থ সাহায্য পাওয়ার ক্ষেত্রে তৈরি হতে পারে নতুন চাপ।

কারণ আইএমএফের অর্থ পাওয়ার ক্ষেত্রে যে শর্ত মেনে চলা প্রয়োজন তা পাকিস্তান নাও পূরণ করতে পারে বলে মনে করছেন ওয়াকিবহাল মহলের একটা বড় অংশ। ৯.৮ কোটি পাকিস্তানি ইতিমধ্যেই দারিদ্র্যসীমার নীচে রয়েছেন।

চলতি অর্থবছরের প্রথম ত্রৈমাসিকে দিনমজুরদের মজুরি বেড়েছে মাত্র পাঁচ শতাংশ। কিন্তু, মুদ্রস্ফীতি ৩০ শতাংশের ওপরে। ফলে নিত্য প্রয়োজনীয় জিনিস কিনতে গিয়ে কালঘাম ছুটছে মানুষের। আয়-ব্যায়ের ভারসাম্য রাখতে না পেরে অচিরেই দারিদ্র সীমার নিচে তলিয়ে যাচ্ছেন হাজার হাজার মানুষ।

দারিদ্র্যের হার প্রায় ৪০ শতাংশে। তাতেই বাড়ছে উদ্বেগ। বর্তমানে যে খাতে দেশ বইছে তাতে এই হার শীঘ্রই আরও বেশ খানিকটা বেড়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। আগামীতে পাকিস্তানের অবস্থা আরও খারাপ হতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব ব্যাঙ্ক।

দেশের এক কোটির বেশি মানুষ দারিদ্র্যসীমার নিচে চলে যেতে পারে। এই আশঙ্কাও করা হচ্ছে। বিশ্ব ব্যাঙ্কের হিসাব অনুযায়ী, পাকিস্তান অর্থনৈতিক প্রবৃদ্ধি খুবই মন্থর।

আরও পড়ুন ::

Back to top button