রাজ্য

“রেলের ‘সুরক্ষাকবচ’ কোথায় ? রেল অনাথ , যাত্রীদের সুরক্ষা কোথায় ?’’ – প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী

ওয়েস্ট বেঙ্গল নিউজ ২৪

“রেলের ‘সুরক্ষাকবচ’ কোথায় ? রেল অনাথ , যাত্রীদের সুরক্ষা কোথায় ?’’ – প্রশ্ন তুললেন মুখ্যমন্ত্রী

কয়েক বছর আগে রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব রেলের ‘সুরক্ষাকবচ’এর কথা ঘোষণা করেছিলেন। রেলের তরফে বলা হয়েছিল, এই প্রযুক্তি মুখোমুখি রেল দুর্ঘটনাকে রুখে দেবে। কিন্তু গত বছর করমণ্ডল এবং এ বার কাঞ্চনজঙ্ঘার দুর্ঘটনা সেই ‘কবচ’কেই কঠিন প্রশ্নের মুখে ফেলে দিয়েছে।

কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনা নিয়ে ভারতীয় রেলের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন প্রাক্তন রেলমন্ত্রী তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার বিকালে উত্তরবঙ্গের উদ্দেশে রওনা হওয়ার আগে কলকাতা বিমানবন্দরে মমতা বলেন, ‘‘রেল অনাথ হয়ে গিয়েছে। দেখার কেউ নেই।’’ শুধু রেলের পরিকাঠামোকে কাঠগড়ায় তোলেননি মমতা।

উত্তরবঙ্গ রওনা হওয়ার আগে মমতা বলেন, ‘‘আমি রেলমন্ত্রী থাকাকালীন অ্যান্টি কলিশন ডিভাইস শুরু করেছিলাম। সেই সময়ে আমি কঙ্কন রেলে ব্যবহার করেছিলাম। নিজে গিয়েছিলাম মারগাঁওয়ে। আজকে কেউ কেউ তার নতুন নাম দিতে পারেন। কিন্তু দেখা যাচ্ছে, নতুন নাম দিলেও যাত্রীদের নিরাপত্তা বলে কিছু নেই।’’

মমতার কথায়, ‘‘আমি তো দেখছি, শিয়ালদহে যাত্রীদের কী দুর্ভোগের মধ্যে পড়তে হচ্ছে মাঝেমাঝেই। এ-ও শুনতে পাই, রাতের ট্রেনে যাত্রীদের যে বেডিং (কম্বল-চাদর, বালিশ) দেওয়া হয়, তাতেও অনেক ডার্টি থিঙ্স (নোংরা জিনিসপত্র) থাকে। এই তো হচ্ছে অবস্থা।’’

উল্লেখ্য, মমতা যখন কলকাতা বিমানবন্দরে এ কথা বলছেন, প্রায় একই সময়ে বাগডোগরায় নেমে ফাঁসিদেওয়ার উদ্দেশে রওনা দেন রেলমন্ত্রী অশ্বিনী। মমতা নাম না করলেও অশ্বিনীকে নিশানা করেই প্রচার সর্বস্ব রেল বলে কটাক্ষ করেছেন। মুখ্যমন্ত্রী জানিয়েছেন, তিনি আহতদের দেখতে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ হাসপাতালে যাবেন। উত্তরবঙ্গ যাওয়ার জন্য বিমান না পাওয়া নিয়েও ক্ষোভ উগরে দেন মমতা।

তাঁর কথায়, ‘‘আমাদের এখানে তেল ভরবে, অথচ আমরাই যেতে পারব না এটা হতে পারে না। এর পর আমাদেরও ভাবতে হবে।’’ সার্বিক ভাবে কেন্দ্রীয় সরকারের রেল এবং অসামরিক বিমান পরিবহণ মন্ত্রককে একযোগে আক্রমণ শানান মমতা।

আরও পড়ুন ::

Back to top button