কলকাতা

কলকাতায় কোন ১৩ রুটে সরকারি বাস ও ক্যাব চালু হল এক নজরে জেনে নিন

কলকাতায় কোন ১৩ রুটে সরকারি বাস ও ক্যাব চালু হল এক নজরে জেনে নিন

ওয়েবডেস্ক ::আজ, বুধবার থেকে কলকাতায় কয়েকটি রুটে বাস চলাচল শুরু হচ্ছে।

১৩টি রুটে সরকারি বাস চালাবে রাজ্য পরিবহণ নিগম। বেসরকারি বাসচালকরা যদি বাস চালাতে চান, সে ব্যাপারে নিজেরাই ঠিক করবেন কীভাবে চালাবেন। তবে কোনও বাসেই ২০ জনের বেশি যাত্রী নেওয়া যাবে না।

মঙ্গলবার নবান্নে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানিয়েছেন, ‘‌কলকাতার কয়েকটি রুটে সরকারি বাস চালানো হবে। ২০ জন যাত্রী নিয়ে চলবে। যাঁরা কাজ করতে যাচ্ছেন, তাঁরা তো বাস পাচ্ছেন না। বেসরকারি বাস যাঁরা চালাবেন, তাঁরাই ঠিক করবেন কীভাবে চালাবেন। যদি যাত্রী পান তাহলে চালাবেন, না পেলে চালাবেন না। এ ব্যাপারে সরকার হস্তক্ষেপ করবে না।’‌

কন্টেনমেন্ট জোনে কোনও বাস বা অ্যাপ ক্যাব চলবে না। অ্যাপ ক্যাব চলবে বিধাননগর, কলকাতা, ব্যারাকপুর, হাওড়া সিটি পুলিশ এলাকায়। তবে অ্যাপ ক্যাবের ক্ষেত্রে দু’‌জনের বেশি যাত্রী নেওয়া যাবে না। চালকের পাশে কোনও যাত্রী বসতে পারবেন না। পেছনের আসনে দূরত্ব মেনে দু’‌জন বসতে পারবেন। তবে অ্যাপ ক্যাবে যাতায়াত করতে হলে ই–পাস লাগবে। প্রতিটি ক্যাবে থাকবে মাস্ক, স্যানিটাইজার, গ্লাভস, ফেস শিল্ড। এদিকে, আজ, বুধবার থেকে যে সরকারি বাসগুলি চলবে তা হল:‌ হাওড়া থেকে নিউ টাউন (‌এস ১২)‌, হাওড়া থেকে কামালগাজি (‌এস ২৪)‌, হাওড়া থেকে গড়িয়া (‌এস ৭, এস ৫)‌, হাওড়া থেকে ঠাকুরপুকুর (‌এস ১২ডি)‌, হাওড়া–বারুইপুর (‌সি ২৬)‌, এসপ্ল্যানেড থেকে আমতলা (‌সি ৩৭)‌, ডানলপ থেকে বালিগঞ্জ (‌এস ৯এ)‌, যাদবপুর–করুণাময়ী (‌এস ৯)‌, জোকা–বারাসত (‌সি ৮)‌, উল্টোডাঙা থেকে সল্টলেক (‌এসটি ৭)‌, বারাসত থেকে গড়িয়া (‌এস ৩৭)‌, টালিগঞ্জ করুণাময়ী থেকে নিউ টাউন (‌এসটি ৬)‌।

এদিকে, উব্‌র বাজারে আনল ‘‌উব্‌র কানেক্ট’‌ নামে একটি নতুন অ্যাপ। কলকাতার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে জিনিসপত্র পাঠাতে পারবেন বাসিন্দারা। একটি টু–হুইলারে ৫ কেজি ওজনের মধ্যে কোনও জিনিসপত্র পাঠানো যাবে। তবে মদ, ড্রাগস বা কোনও বেআইনি জিনিসপত্র পাঠানো যাবে না।
তৃতীয় পর্যায়ে লকডাউনের মেয়াদ বাড়ার সময়ে পরিবহণের ক্ষেত্রে কিছু ছাড় দেয় রাজ্য সরকার। সেই অনুযায়ী বুধবার থেকে বাস, অ্যাপ ক্যাব সার্ভিস চালু হচ্ছে।‌‌‌ ক্যাব পরিষেবায় গাড়িতে ওঠার সময় চালককে ই–পাস দেখানো আবশ্যিক। যাত্রার উদ্দেশ্য কী, তার উপযুক্ত প্রমাণ থাকতে হবে। চালক এবং যাত্রীর আসনের মাঝে সরানো যায় এমন স্বচ্ছ নিরাপত্তামূলক পর্দা থাকতে হবে। চালককে আবশ্যিকভাবে মাক্স, গ্লাভস ব্যবহার করতে হবে। গাড়িতে ওঠার আগে তাঁদের অবশ্যই স্যানিটাইজার দিতে হবে। চিকিৎসা সংক্রান্ত আপৎকালীন পরিস্থিতিতে, নির্দিষ্ট সময়ের মধ্যে যদি ডাক্তার দেখাতে হয়, স্বাস্থ্য পরীক্ষা (‌যেমন, কেমোথেরাপি, রেডিয়েশন, ডায়ালিসিস বা সমগোত্রীয় কোনও চিকিৎসা)‌ ক্ষেত্রে অ্যাপ ক্যাব ব্যবহার করা যাবে।‌

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button