জাতীয়প্রযুক্তি

চিন নয় এবার ভারত, iPhone11 তৈরি হচ্ছে চেন্নাইয়ে!

চিন নয় এবার ভারত, iPhone11 তৈরি হচ্ছে চেন্নাইয়ে!

ওয়েবডেস্ক : এবার ভারতেই আইফোন তৈরির কাজ শুরু করল ভারত। চেন্নাইয়ের কাছেই ফক্সকম প্ল্যান্টে আইফোন তৈরির কাজ শুরু হয়ে গিয়েছে। এমনকি আইফোন বিক্রেতাদের দোকানেও ট্যাগ চলে এসেছে আই ফো-১১ অ্যাসেম্বলড ইন ইন্ডিয়া।

পৃথিবীর সবচেয়ে লোভনীয় আইফোনের অতীতের সমস্ত মডেলই অন্যত্র তৈরি হত। কিন্তু বিক্রি হত ভারতের বাজারে। কিন্তু ক্রমেপরিস্থিতি আলাদা হয়েছে। ২০১৭ সালে প্রথম আইফোন SE প্রস্তুতকরণ শুরু হয় ভারতে। আইফোন ১১ এর ক্ষেত্রেও ভারতেই প্রতিটি যন্ত্রাংশ জুড়ছে সংস্থা। তাহলে কি এবার আইফোনের দাম কমবে?

সংস্থার তরফে কিছু না বলা হলেও অনেকে বলছেন অ্যাপেলের ক্ষেত্রে বাইরে থেকে আনানো হ্যান্ডসেটে আমদানি শুল্ক দিতে হয় ২২ শতাংশ। এবার সেই শুল্কমুক্ত হতে পারে দেশি আইফোন। সেক্ষেত্রে অনেকটা টাকাই বাঁচবে এই নয়া আইফোন খদ্দেরদের।

[ আরও পড়ুন : আবারও চার চিনা অ্যাপ নিষিদ্ধ হল ভারতে ! ]

শুধু আইফোন ১১-ই নয়, ভারতে আরও দু’টি মডেলের আইফোন অ্যাসম্বলিং হচ্ছে। ২০১৯ থেকেই আইফোনXR তৈরি হচ্ছে এই ‘ফক্সকন’ নামক সংস্থাতেই আর ওই বছর থেকেই আইফোন৭ অ্যাসেম্বলড হচ্ছে ব্যাঙ্গালোরের হুইসট্রনে।

নিশ্চিত ভাবে বলা না গেলেও বানিজ্যমহলের অনুমান, শুধু ভারতের বাজারেই না, এখানে তৈরি এই হ্যান্ডসেটগুলি গোটা বিশ্বের বাজারেই রফতানি করা হবে।


শুধু অ্যাপেলই নয় প্রোডাকশান লিঙ্কড ইনসেন্টটিভ স্কিমের দিকে তাকিয়ে চিন থেকে ভারতে তাদের মোবাইল তৈরির কারখানা নিয়ে আসছে। অন্য দিকে অ্যাপেলেরও পরিকল্পনা অন্তত ২০ শতাংশ স্মার্টফোন ভারতেই তৈরি করা।

এই প্রসঙ্গে ট্যুইটারে রেলমন্ত্রী পীযুষ গয়াল লেখেন, ” এই পদক্ষেপ মেক ইন ইন্ডিয়ার নয়া নজির,মোদি সরকার ভারতের স্মার্টফোন সংস্থাগুলিতে ইতিমধ্যেই অনুকূল পরিবেশ দিতে সক্ষম হয়েছে।”

[ আরও পড়ুন : ৮৩ বছরের জন্য সাবস্ক্রিপশন ফ্রি দিচ্ছে Netflix! জেনে নিন কী করতে হবে ]

অনেকে একে বলতে শুরু করেছেন আত্মনির্ভরতার নয়া নজির। প্রসঙ্গত অ্যাপেল, লাভার দেখাদেখি অন্য অগ্রণী স্মার্টফোন সংস্থাগুলিও অ্যাসেম্বলিংয়ের জন্য ভারতকে সুবিধেজনক মনে করলে তা চিনের জন্য বড় ধাক্কা হবে।

 

 

সুত্র: News18

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button