ঝাড়গ্রাম

ভয়কে জয় করে অসুস্থের পাশে সত্যপথে সত্যকাম

ভয়কে জয় করে অসুস্থের পাশে সত্যপথে সত্যকাম

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: বহুকাল আগে ভূপেন হাজারিকা গেয়েছিলেন ‘মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে’। সে কথা প্রমাণ করলেন ‘যুবযোদ্ধা’ সত্যকাম পট্টনায়েক। ঝাড়গ্রাম জেলার গোপীবল্লভপুর-১ নম্বর ব্লক যুব তৃণমূলের সভাপতি সত্যকামের জন্য চিকিৎসা পরিষেবা পেলেন সিজুয়া গ্রামের এক অসুস্থ ব্যক্তি।

ধূম জ্বরে কাহিল হয়ে বাড়িতে থাকা ওই ব্যক্তিকে সাহস করে কেউ হাসপাতালে নিয়ে যাননি। সোমবার বিষয়টি জানতে পারেন সত্যকাম। এরপরে স্থানীয় মেডিসিন স্টোর থেকে পিপিই কিট কেনেন তিনি। নিজেকে উপযুক্ত ভাবে সুরক্ষিত করে সত্যকাম হাজির হন সিজুয়ায়। এরপরে অসুস্থ ওই ব্যক্তিকে বাইকের পিছনে চাপিয়ে গোপীবল্লভপুর সুপার স্পেশালিটি হাসপাতালে নিয়ে যান তিনি।

[ আরও পড়ুন : কলকাতায় বহুতলে বিধ্বংসী আগুন ]

সত্যকামকে গোপীবল্লভপুরের রাস্তায় পিপিই পরে বাইক চালিয়ে ওই ব্যক্তিকে নিয়ে যেতে দেখে অবাক হয়ে যান পথচলতি লোকজন। হাসপাতালে ওই ব্যক্তির নমুনা সংগ্রহ করা হয়। এরপরে ওই ব্যক্তিকে ফের বাড়িতে পৌঁছে দেন সত্যকাম। পরীক্ষার রিপোর্ট না আসা পর্যন্ত ওই ব্যক্তিকে বাড়িতে একান্তে থাকতে বলেছেন চিকিৎসক।

 

ওই ব্যক্তির যাতে কোনও সমস্যা না হয়, সেজন্য এলাকার যুবযোদ্ধদের নিয়মিত খোঁজখবর রাখতেও বলেন সত্যকাম। এ ছাড়া তিনি তো সব সময়ই পাশে আছেন। যুব তৃণমূলের ব্লক সভাপতির এমন মানবিকতায় অভিভূত ওই ব্যক্তি বলছেন, “কৃতজ্ঞতা ও ধন্যবাদ জানাবার ভাষা নেই। দেবদূতের মতো উনি আমার উপকার করলেন।’’ সত্যকাম বলেন, ‘‘মমতা বন্দ্যোপাধ্যায়ের আদর্শই হল মানুষের পাশে থাকা।

আমরা দিদির যুবশক্তি। অভিষেক বন্দ্যোপাধ্যায়ের প্রদর্শিত পথে মানুষের নিরন্তর সেবা করে চলেছি।’’ ঝাড়গ্রাম জেলা যুব তৃণমূলের সভাপতি শান্তনু ঘোষ বলেন, ‘‘লকডাউন পর্বে সত্যকাম নানাভাবে মানুষের পাশে দাঁড়িয়েছেন। এলাকাবাসীকে নিয়মিত চিকিৎসা সংক্রান্ত পরিষেবাও দিয়ে থাকেন উনি। এদিন যেভাবে অসুস্থকে সত্যকাম হাসপাতালে নিয়ে গিয়েছেন তা দৃষ্টান্তযোগ্য। সত্যকামের এমন কাজে যুবযোদ্ধারা আরও উৎসাহিত হবেন।’’

[ আরও পড়ুন : সুশান্তের ম্যানেজার দিশার মরদেহ নগ্ন অবস্থায় উদ্ধার হয়! ]

ভূপেন হাজারিকা তাঁর বিখ্যাত গানে প্রশ্ন তুলেছিলেন, ‘একটু সহনুভূতি কী মানুষ পেতে পারে না ও বন্ধু?’ সত্যকাম প্রমাণ করেছেন, মানুষ তো মানুষের জন্যই। আর মানুষের জন্য রয়েছে তাঁর একরাশ সহানুভূতি!

আরও পড়ুন ::

Back to top button