জাতীয়

করোনা আবহে পালন হবে স্বাধীনতা দিবস

করোনা আবহে পালন হবে স্বাধীনতা দিবস

এমন স্বাধীনতা দিবস পালন এই প্রথম। করোনা মহামারীর মধ্যে তাই স্বাধীনতা দিবস পালনে অনেক বিধিনিষেধ জারি করা হয়েছে। সেই তালিকায় লালকেল্লার অনুষ্ঠানও। অতিথি সমাগম থেকে অনুষ্ঠান সূচি সবেতেই কাটছাট করা হয়েছে। গত ৫ অগস্ট অযোধ্যায় রামমন্দিরের ভূমি পুজো অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা পরিস্থিতির পরে সেটাই ছিল প্রধানমন্ত্রীর প্রথম কোনও মঞ্চে উপস্থিতি।

এর পরে পরে করোনা সংক্রমণ ধরা পড়ে রামমন্দির ট্রাস্টের প্রধান মোহন্ত নিত্যগোপাল দাসের। অযোধ্যার ভূমি পুজোর অনুষ্ঠানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, আরএসএস প্রধান মোহন ভাগবাত, উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের সঙ্গে একই মঞ্চে বসেছিলেন মোহন্ত নিত্যগোপাল দাস। এবার তাই খুবই সতর্ক থাকা হচ্ছে। জানা গিয়েছে, সংক্রমণের ঝুঁকি এড়াতে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর আশপাশে যাঁরা থাকবেন এই মাসের গোড়া থেকেই তাঁদের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

[ আরও পড়ুন : কেরালা বিমান দুর্ঘটনায় ২২ জন উদ্ধারকারী করোনা আক্রান্ত ]

অনুষ্ঠানেও খেয়াল রাখা হচ্ছে কোনও রকম ঝুঁকিই যেন না থাকে। জানা গিয়েছে, স্বাধীনতা দিবসের সকালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে প্রথা মেনে গার্ড অফ অনার প্রদর্শন করবে সশস্ত্র বাহিনী ও দিল্লি পুলিশ। এর পরে জাতীয় সঙ্গীত, জাতীয় পতাকা উত্তোলন, ২১টি গান স্যালুট। এসবের পরে প্রধানমন্ত্রীর জাতির উদ্দেশে ভাষণ ও সম্মিলিত ভাবে জাতীয় সঙ্গীত পরিবেশন।

সব শেষে তেরঙা বেলুন উড়িয়ে অনুষ্ঠানের সমাপ্তি। এটা গেল অনুষ্ঠান সূচি। কিন্তু মূল বদলটা এসেছে জমায়েতে। করোনা আবহের কথা মাথায় রেখে এবার লালকেল্লার অনুষ্ঠানে কোনও স্কুল পড়ুয়া উপস্থিত থাকবে না। ফি বছর বিভিন্ন স্কুলের পড়ুয়ারা হাজির থাকে। শুধুই এনসিসি সদস্যরা উপস্থিত থাকবে। প্রতি বার মোট উপস্থিতি যে‌মন থাকে তার তুলনায় মাত্র ২০ শতাংশ ভিভিআইপি লালকেল্লা এলাকায় উপস্থিত থাকবেন।

গত বছরেও অতিথি সমাগম হয়েছিল প্রায় ১০ হাজার। যে অতিথিরা থাকবেন তাঁদের বসার ব্যবস্থাতেও অনেক ফারাক থাকবে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক নির্দেশিত সামাজিক দূরত্ব বিধি মেনেই হবে বসার ব্যবস্থা। প্রতি বছর দেখা যায় লালকেল্লায় মূল মঞ্চের দু’পাশে উঁচু সারিতে অনেক অতিথি বসেন। প্রায় ৯০০ ভিভিআইপি অতিথি বসার ব্যবস্থা থাকে।

[ আরও পড়ুন : রাশিয়ার তৈরি বিশ্বের প্রথম করোনা ‘ভ্যাকসিনের এখনই ছাড়পত্র দিচ্ছে না হু ]

এবারে সেটা একেবারেই থাকছে না। সকলেরই বসার ব্যবস্থা নীচে। জানা গিয়েছে, ভিভিআইপির সংখ্যাটাও হবে অনেক কম। খুব বেশি হলে ১০০। তবে এই বছরে একটা নতুন বিষয় থাকছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর০ ইচ্ছা অনুযায়ী হাজার দেড়েক করোনা জয়ী উপস্থিত থাকবেন লালকেল্লার অনুষ্ঠানে। এর মধ্যেও আবার বড় সংখ্যায় করোনাজয়ী পুলিশ।

জানা গিয়েছে, ৫০০ জন পুলিশ ছাড়া বাকি এক হাজার জন আসবেন দেশের বিভিন্ন প্রান্ত থেকে। লালকেল্লায় নিরাপত্তার দায়িত্বে থাকা পুলিশের পোশাকেও বদল থাকতে পারে। সকলেই পিপিই কিট পরে থাকতে পারেন বলে জানা গিয়েছে। আর প্রধানমন্ত্রীর কাছাকাছি খুব কম জনই যেতে পারবেন। আগে থেকেই কারা থাকবেন সেটা ঠিক করে তাঁদের এই মাসের গোড়া থেকে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।

 

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button