ঝাড়গ্রাম

ঝাড়গ্রামের বিশিষ্ট সাংবাদিক হপন মাঝির জীবনাবসান

ঝাড়গ্রামের বিশিষ্ট সাংবাদিক হপন মাঝির জীবনাবসান

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: জঙ্গলমহলের বিশিষ্ট সাংবাদিক ও লোকসংস্কৃতি গবেষক হপন মাঝি (৬৪) প্রয়াত হলেন। বৃহস্পতিবার বেলপাহাড়ির মুড়ারি গ্রামের বাড়িতে অসুস্থ হয়ে পড়েন তিনি। ঝাড়গ্রাম জেলা সুপার স্পেশালিটি হাসপাতাল নিয়ে যাওয়ার পথেই তাঁর মৃত্যু হয়। হপনবাবুর প্রকৃত নাম মনোরঞ্জন মাহাতো। ছদ্মনামেই তিনি বেশি পরিচিত ছিলেন।

আশির দশকের শেষের দিকে তাঁর সাংবাদিকতার শুরু। প্রথম জীবনে মেদিনীপুর থেকে প্রকাশিত একাধিক দৈনিক সংবাদপত্রে কাজ করেছেন। পরে নব্বইয়ের দশকে কলকাতা থেকে প্রকাশিত দৈনিক ওভারল্যান্ড পত্রিকায় ঝাড়গ্রাম ও মেদিনীপুর এলাকার সাংবাদিক হিসেবে কাজ করেছেন। পরে যোগ দেন সংবাদ প্রতিদিন-এ। ২০০২ সালের ডিসেম্বর পর্যন্ত সংবাদ প্রতিদিন-এর তৎকালীন ঝাড়গ্রাম মহকুমার সাংবাদিক ছিলেন হপনবাবু।

আরও পড়ুন : নিষিদ্ধ মাদকের সঙ্গে যুক্ত থাকায় রিয়ার বিরুদ্ধে মামলা 

‘দি বেঙ্গল পোস্ট’-এও সাংবাদিকতা করেছেন।বেলপাহাড়ি ও সংলগ্ন এলাকার প্রত্নতাত্ত্বিক ও লোকসংস্কৃতির বিভিন্ন বিষয়ে অগাধ জ্ঞান ছিল তাঁর। প্রায় চার দশক ধরে লোকসংস্কৃতির বিভিন্ন বিষয় নিয়ে গবেষণাও করেছেন হপনবাবু। দীর্ঘদিন তিনি হৃদপিণ্ডের সমস্যায় অসুস্থ ছিলেন।

ঝাড়গ্রামের বিশিষ্ট সাংবাদিক হপন মাঝির জীবনাবসান

গ্রামীণ চিকিৎসক হিসেবেও হাতযশ ছিল তাঁর। শেষ জীবনে ‘জহার জঙ্গলমহল’ ছদ্মনামে লেখালিখি করতেন। এলাকায় হারানো সবুজ ফেরাতে প্রচুর গাছ রোপণ করেছিলেন। এজন্য অনেকেই তাঁকে ‘ফরেস্ট ম্যান’ নামে ডাকতেন।

 

আরও পড়ুন ::

Back to top button