ঝাড়গ্রাম

কংসাবতীর ভাঙনে বিপন্ন লালগড়ের বহু গ্রাম

কংসাবতীর ভাঙনে বিপন্ন লালগড়ের বহু গ্রাম

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: কংসাবতীর ভাঙনে বিপন্ন হয়ে পড়েছে লালগড়ের বৈতা অঞ্চলের নদী তীরবর্তী বিস্তীর্ণ চাষের জমি ও জনপদ। নদীভাঙন ঠেকাতে বছর দু’য়েক আগে সমীক্ষা হলেও ভাঙন রোধে নদীপাড় বাঁধানোর কাজ হয়নি বলে এলাকাবাসীর অভিযোগ।

গত কয়েক বছরে নদীর দক্ষিণ পাড়ে বৈতা, নামো বৈতা, কুমোরপাড়া ও বালিশিরা গ্রাম সহ এলাকার প্রায় দেড়শো বিঘে চাষের জমি নদীতে তলিয়ে গিয়েছে। এখন গ্রাম গিলতে আসছে নদী। ২০১৮ সালের জুলাইয়ে বৈতা থেকে বালিশিরা হয়ে কিলোমিটার দু’য়েক নদীর দক্ষিণ পাড় বাঁধানোর জন্য সমীক্ষা করেছিল সেচ দফতর।

কিন্তু তারপরে দু’বছর গড়িয়ে গেলেও ভাঙন রোধে কাজ শুরুই হয়নি বলে অভিযোগ এলাকাবাসীর। ভাঙন সমস্যার বিষয়ে দৃষ্টি আকর্ষণ করে বেশ কয়েকবার স্থানীয় বাসিন্দারা পঞ্চায়েত ও প্রশাসনের ঊর্ধ্বতন মহলে আবেদনও করেছেন।

আরও পড়ুন : ৮৫০ টাকায় করোনা ভ্যাকসিন দেবে এই কোম্পানি

কিন্তু কাজ হয়নি। নদীর উত্তরপাড়ের ইচ্ছাপাড়া, পলাশি ও মাইতিপাড়ার দিকেও ভাঙন সমস্যা রয়েছে। তবে দক্ষিণ পাড়ে ভাঙনের প্রকোপ তুলনামূলভাবে বেশি। ঝাড়গ্রাম জেলা পরিষদের কৃষি ও সেচ কর্মাধ্যক্ষ তপন বন্দ্যোপাধ্যায় বলেন, ‘‘ভাঙন রোধে ওই কাজটি করতে বড় অঙ্কের বরাদ্দ প্রয়োজন।

এ বিষয়ে রাজ্য সেচ দফতরের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। লক ডাউনে প্রক্রিয়া বিলম্বিত হয়েছে।” কয়েকদিন আগে ভাঙন সমস্যা নিয়ে ক্ষুব্ধ বাসিন্দারা বৈতা অঞ্চলের বালিশিরায় পথ অবরোধ করে তুমুল বিক্ষোভ দেখান এলাকাবাসী।

আরও পড়ুন ::

Back to top button