জাতীয়

ভারতের সার্বভৌমত্বের দিকে যাদের নজর, রাফাল তাদের জন্য কড়া বার্তা প্রতিরক্ষা মন্ত্রীর

ভারতের সার্বভৌমত্বের দিকে যাদের নজর, রাফাল তাদের জন্য কড়া বার্তা প্রতিরক্ষা মন্ত্রীর

‘যারা ভারতের সার্বভৌমত্ব নষ্ট করতে তত্‍পর হচ্ছে, রাফালের অন্তর্ভুক্তি তাদের জন্য কড়া বার্তা’, ভারতীয় বায়ুসেনায় রাফাল যুদ্ধবিমানের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তির অনুষ্ঠানে নাম না করে এভাবেই চিনকে বার্তা প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং– এর।

বৃহস্পতিবার অম্বালা বিমানঘাঁটিতে ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি হয় ফাইটার জেট রাফালের। বৃহস্পতিবার আম্বালায় বিশেষ ওই অনুষ্ঠানে হাজির ছিলেন ফ্রান্সের প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পারলে।

অত্যাধুনিক রাফাল যুদ্ধবিমানের ভারতীয় বায়ুসেনায় আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি হল বৃহস্পতিবার। আম্বালার বায়ুসেনার ঘাঁটিতে ফ্রান্সে তৈরি আধুনিক প্রযুক্তির পাঁচটি রাফাল ফাইটার জেটের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি করিয়েছে বায়ুসেনা।

প্রথা মাফিক ঐতিহ্যবাহী ‘সর্ব ধর্ম পূজা’-র মাধ্যমে রাফালের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তি করিয়েছেন বায়ুসেনার কর্তারা। বায়ুসেনার ১৭ নম্বর স্কোয়ার্ড্রনে যোগ দিল রাফাল ফাইটার জেটগুলি। বায়ুসেনায় গত ২৩ বছরের মধ্যে প্রথমবার নতুন যুদ্ধবিমান নিযুক্ত হল।

রাফালের আনুষ্ঠানিক অন্তর্ভুক্তির দিনেই নাম না করে চিনকে কড়া বার্তা প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের। তিনি বলেন, ‘সীমান্তে যে ধরনের পরিবেশ তৈরি করা হচ্ছে, তাতে রাফালের অন্তর্ভুক্তি খুবই গুরুত্বপূর্ণ।

আরও পড়ুন : লাদাখে যুদ্ধের প্রস্তুতি নিচ্ছে চীন-ভারত?

দেশের অখণ্ডতা ও নিরাপত্তাকেই সবথেকে বেশি অগ্রাধিকার দেবে ভারত।” এরই পাশাপাশি তিনি আরও বলেন, ”যারা ভারতের সার্বভৌমত্বের দিকে নজর দিচ্ছে তাদের জন্য কড়া বার্তা।”

শেষবার ১৯৯৭ সালে রাশিয়ার কাছ থেকে সুখোই বিমান কিনেছিল। ভারতের হাতে প্রথম ব্যাচের পাঁচটি রাফাল এসেছে। জানা গিয়েছে, আরও পাঁচটি রাফাল বিমানের দ্বিতীয় ব্যাচ চলতি বছরের নভেম্বরে ভারতে পৌঁছাতে পারে। ২০২১ সালের শেষ পর্যন্ত ভারতের হাতে মোট ৩৬টি রাফাল বিমান এসে যাবে।

ফ্রান্স থেকে গত ২৭ জুলাই ভারতে এসে পৌঁছেছিল ৫টি রাফাল যুদ্ধবিমান। তবে এতদিন সেগুলি আনুষ্ঠানিক ভাবে ভারতের বায়ুসেনায় যোগ দেয়নি। বৃহস্পতিবার সেই প্রক্রিয়া সম্পন্ন হল। ভারতের প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং ও ফরাসি প্রতিরক্ষা মন্ত্রী ফ্লোরেন্স পারলের উপস্থিতিতে রাফালের পথ চলা শুরু হল।

ভারতের সার্বভৌমত্বের দিকে যাদের নজর, রাফাল তাদের জন্য কড়া বার্তা প্রতিরক্ষা মন্ত্রীর

আম্বালায় বায়ুসেনার ঘাঁটিতে রাফালের অন্তর্ভুক্তি শীর্ষক অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সিডিএস বিপিন রাওয়াত, ভারতীয় বিমান বাহিনীর প্রধান আরকেএস ভাদৌরিয়াও।

ফ্রান্সের প্রতিনিধি দলে অতিথি হিসেবে প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পারলে ছাড়াও ছিলেন ফরাসি বায়ুসেনার উপ-প্রধান এয়ার জেনারেল এরিক উতুলে, ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত ইম্যানুয়েল লেনেঁ ও অন্যান্য শীর্ষ আধিকারিকেরা।

 

সুত্র: কলকাতা24×7

আরও পড়ুন ::

Back to top button