জাতীয়

শুক্রবার ভারত বনধের ডাক

শুক্রবার ভারত বনধের ডাক

মোদী সরকারের নয়া কৃষি বিলের প্রতিবাদে ভারত বনধের ডাক। গোটা দেশজুড়ে এই বিলের প্রতিবাদ করা হচ্ছে। আর এই প্রতিবাদ দেশের সর্বত্র জায়গায় পৌঁছে দিতে ভারত বনধের ডাক দেওয়া হয়েছে। আগামী শুক্রবার ২৫ সেপ্টেম্বর এই বনধের ডাক দেওয়া হয়েছে। সারা ভারত কৃষক সমাজ এই বনধকে সমর্থন জানিয়েছে।

প্রসঙ্গত, গত সোমবার মোদী সরকার কৃষি নিয়ে তিনটি বিল লোকসভায় পেশ করে। ওই বিলগুলির মধ্যে আছে ‘দি ফার্মার্স প্রডিউস অ্যান্ড কমার্স (প্রমোশন অ্যান্ড ফেসিলিটেশন) বিল’, ‘দি ফার্মার্স (এমপাওয়ারমেন্ট অ্যান্ড প্রটেকশন) বিল’ এবং ‘দি এসেনশিয়াল কমোডিটিস (অ্যামেন্ডমেন্ট) বিল।’ কংগ্রেস শুরু থেকেই তিনটি বিলের বিরোধিতা করে আসছে।

বিজেপির দাবি, তিনটি বিলের মাধ্যমে কৃষিক্ষেত্রে বড় ধরনের সংস্কার করা সম্ভব হবে। বিজেপি সভাপতি জে পি নড্ডা দাবি করেন, সরকার যে তিনটি বিল এনেছে, তা কৃষকদের শস্যের ভাল দাম পেতে সহায়তা করবে।

দিল্লিতে বিজেপির সদর দফতরে এক সাংবাদিক বৈঠকে নড্ডা বলেন, কৃষকদের কল্যাণের কথা মাথায় রেখেই মোদী সরকার তিনটি বিল পেশ করেছে। যদিও এই বিল নিয়ে দেশজুড়ে শুরু হয়েছে বিক্ষোভ-আন্দোলন। কৃষকদের একাংশের বক্তব্য, এই বিল মোটেই কৃষকদের পরিপন্থী হয়।

আরও পড়ুন : ভারতে কবে আসছে করোনা টিকা? জানালো কেন্দ্র

কেন্দ্রে এনডিএ সরকারের অন্যতম শরিক অকালি দল আগে ওই বিলগুলি সমর্থন করেছিল। কিন্তু পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা সেগুলির তীব্র বিরোধিতা করেছেন। তখন অবস্থান বদল করেছে অকালি দলও। ওই বিলগুলির বিরোধিতা করে বৃহস্পতিবার অকালি দলের মন্ত্রী হরসিমরত কাউর বাদল ইস্তফা দিয়েছেন।

তিনি আর মন্ত্রী না থাকলেও অকালি দল সরকারকে সমর্থন করবে বলে জানিয়েছে। কিন্তু একইসঙ্গে তারা কেন্দ্রীয় সরকারের ‘কৃষকবিরোধী নীতির’ বিরোধিতাও করে যাবে।

দেশজুড়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জন্মদিন পালন হচ্ছে। কর্মীরা কার্যত উত্‍সবের মেজাজে মেতে উঠেছেন। এই পরিস্থিতিতে প্রবল ধাক্কা মোদী সরকারের। ইস্তফা দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। আর এরপরেই ভারত বনধের ডাক সারা দেশ কৃষক সমাজের।

যদিও সূত্রের খবর, মোদী সরকার ইতিমধ্যে এই বিল নিয়ে ভাবনা চিন্তা শুরু করেছে। এই বিল যদি সত্যিই কৃষকদের বিপক্ষে যায় তাহলে এটি নিয়ে মোদী সরকার ভাবনা চিন্তা করবে। শুধু তাই নয়, বিল বদলও করা হতে পারে বলে প্রাথমিক ভাবনা চিন্তা শুরু হয়েছে।

সুত্র: কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button