ঝাড়গ্রাম

‘মুক্তিসূর্যের’ আরোগ্য কামনায় নেতাই

'মুক্তিসূর্যের' আরোগ্য কামনায় নেতাই

স্বপ্নীল মজুমদার, ঝাড়গ্রাম: মন্ত্রী শুভেন্দু অধিকারীর দ্রুত সুস্থতা কামনায় নেতাই গ্রামে হল বিশেষ পুজোপাঠ ও হোমযজ্ঞ। হল সমবেত প্রার্থনাসভাও। মঙ্গলবার ওই অনুষ্ঠানের আয়োজনে ছিল ‘নেতাই শহিদ স্মৃতিরক্ষা কমিটি’।

নেতাই গ্রামের শহিদ বেদিস্থলে শুভেন্দু অনুগামীদের পাশাপাশি, সমবেত প্রার্থনায় যোগ দেন লালগড় ব্লক তৃণমূলের প্রাক্তন ব্লক সভাপতি তন্ময় রায়ও। সদ্য লালগড় ব্লক যুব তৃণমূলের পদ হারিয়ে অপমানে তৃণমূলের ঝাড়গ্রাম জেলা কমিটির সদস্যপদ থেকে ইস্তফা দিয়েছেন তন্ময়।

জানিয়েছেন, তিনি সাধারণ তৃণমূল কর্মী হিসেবে থাকতে চান। পদ চান না। সোমবার ঝাড়গ্রামে জেলা কমিটির প্রথম বৈঠকেও যাননি তন্ময়। নেতাই গ্রামের বাসিন্দা তন্ময়ের অসম্মানে ক্ষুব্ধ এলাকাবাসীও। এদিন সমবেত প্রার্থনাসভাটি দিয়ে সেই ক্ষোভের আঁচও বুঝিয়ে দিয়েছেন নেতাই গ্রামের বাসিন্দারা।

এদিন শহিদবেদিস্থলে মালা দিয়ে শ্রদ্ধা জানান তন্ময় সহ শুভেন্দুর অনুগামীরা। জেলায় শুভেন্দুর মুখ্য অনুগামী হিসেবে পরিচিত ঝাড়গ্রামের স্নেহাশিস ভকতও এদিন নেতাইয়ের কর্মসূচিতে যোগ দেন। ছিলেন জেলার বিভিন্ন প্রান্ত থেকে আসা শুভেন্দু অনুগামীরাও। এ ছাড়াও ছিলেন নেতাই-কাণ্ডে স্বজন হারানোদের পরিজন ও আহত সহ গ্রামের সাধারণ বাসিন্দারাও।

আরও পড়ুুন: চীনের নতুন ভাইরাস ‘ক্যাট কিউ’

শুভেন্দুর অসুস্থতার খবর পাওয়ার পরে জেলার বিভিন্ন এলাকায় তাঁর অনুগামীরা মন্দিরে বিশেষ পুজো-পাঠের আয়োজন করছেন। এবার নেতাই গ্রামের শহিদ স্মৃতি রক্ষা কমিটির উদ্যোগে আরোগ্য কামনায় পুজো-অনুষ্ঠান হল। ২০১১ সালের ৭ জানুয়ারি নেতাই গ্রামে এক সিপিএম কর্মীর বাড়ি থেকে গ্রামবাসীদের লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ ওঠে।

গুলিতে চার মহিলা সহ ৯ বাসিন্দার মৃত্যুর ঘটনায় তোলপাড় হয় রাজ্য-রাজনীতি। নেতাই নির্ণায়ক হয়ে ওঠে ২০১১-র বিধানসভা ভোটে। শুভেন্দুর দৌলতে উপকৃত গ্রামবাসী। প্রতি বছর নেতাই দিবসে শহিদবেদিতে শ্রদ্ধা জানাতে আসেন শুভেন্দু। তাঁর উদ্যোগে বেসরকারি ভাবে গ্রামে নানা উন্নয়ন-কাজ চলছে।

ব্লক যুব সভাপতি পদ থেকে তন্ময়কে অপসারিত করার পরে নেতাই গ্রামের বাসিন্দারা জানিয়ে দিয়েছিলেন, শুভেন্দু ও তন্ময় যেদিকে থাকবেন, নেতাই গ্রামের বাসিন্দারাও সেদিকে থাকবেন।

নেতাই শহিদ স্মৃতিরক্ষা কমিটির কোষাধ্যক্ষ পলাশ জানা বলেন, ‘‘শুভেন্দুদাই জঙ্গলমহলের মুক্তিসূর্য। শুভেন্দুদা ও তাঁর মায়ের অসুস্থতার খবরে উদ্বিগ্ন হয়ে এদিন প্রার্থনাসভা হয়েছে। নরনারায়ণ সেবাও হয়।’’

 

আরও পড়ুন ::

Back to top button