জাতীয়

চিন যুদ্ধের উসকানি দিক, ভারতীয় সেনা পুরোপুরি তৈরি : স্বরাষ্ট্রমন্ত্রী

চিন যুদ্ধের উসকানি দিক, ভারতীয় সেনা পুরোপুরি তৈরি : স্বরাষ্ট্রমন্ত্রী
অমিত শাহ

চিনা সেনাবাহিনীকে প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছিলেন চিনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেই প্রেক্ষিতেই এবার কড়া বার্তা দিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি বলেন চিন যতই যুদ্ধের উসকানি দিক, সীমান্তে কোনও রকম বেচাল দেখলেই পদক্ষেপ নেবে ভারত। যে কোনও ধরণের অনধিকার প্রবেশ আটকাতে সবসময় তৈরি ভারতীয় সেনা।

অমিত শাহ এদিন বলেন অতীতেও চিন ভারতের কাছ থেকে যোগ্য জবাব পেয়েছে। ভবিষ্যতেও পাবে। সীমান্তে কোনও রকম দখলদারি মনোভাব সহ্য করবে না ভারতীয় সেনা। কোনও বিশেষ বক্তব্যকে তুলে ধরে এই দাবি করছেন না বলে জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন ভারতীয় সেনা যে কোনও পরিস্থিতির জন্য সব সময় তৈরি।

এদিন স্বরাষ্ট্রমন্ত্রী বলেন কেন্দ্র সরকার সীমান্তের সুরক্ষার জন্য সদা সচেষ্ট। সবরকমের ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশের মাটির এক কণাও শত্রুপক্ষের হাতে যাবে না বলে জানিয়ে অমিত শাহ বলেন সেনা জওয়ানরা অতন্দ্র প্রহরায় রয়েছে। কোনও অনধিকার প্রবেশ ঘটতে দেওয়া যাবে না।

আরও পড়ুন: বাংলায় জারি হতে চলেছে রাষ্ট্রপতি শাসন! কী বললেন অমিত শাহ

উল্লেখ্য, ১৩ই অক্টোবরই দুই দেশের মধ্যে সীমান্তে ১১ ঘন্টার বৈঠক হয়। সেখানে আজব দাবি করে চিন। বেজিংয়ের পক্ষ থেকে জানানো হয়, সেনা অবস্থান পূর্বাবস্থায় ফিরিয়ে দিতে রাজি চিন। তবে ভারতের সামনেও শর্ত রাখা হয়েছে।

ভারতের দাবি ছিল মে মাসের আগের অবস্থায় ফিরে যেতে হবে চিনা সেনাকে। অর্থাত্‍ প্যাংগং লেকের উত্তর প্রান্তের ফিঙ্গার ৮য়ে ফিরে যেতে রাজি চিন।

ভারতের সামনেও সেনা অবস্থান বদলের শর্ত রেখেছে চিন। জানানো হয়েছে ভারতকেও নিজের এলাকা ছেড়ে পিছনে সরতে হবে। ফিঙ্গার ফোর থেকে সরে ফিঙ্গার ২য়ে চলে যেতে হবে ভারতীয় সেনাকে। কিন্তু কেন সরাতে হবে ভারতের সেনাবাহিনীকে।

বৈঠকে কথা হয়েছে প্যাংগং লেকের উত্তর ও দক্ষিণ প্রান্ত নিয়ে। ভারতীয় সেনা কৌশলগত দিক থেকে সুবিধা জনক অবস্থানে রয়েছে বলে বেশ চিন্তায় চিন। উল্লেখ্য ভারতীয় সেনা স্পানগার থেকে রিচিন লা পর্যন্ত এলাকার দখল নিয়েছে আগেই।

 

 

সূত্র: কলকাতা ২৪*৭

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button