আন্তর্জাতিক

ইরান-রাশিয়ার কাছে মার্কিন ভোটারদের তথ্য রয়েছে: এফবিআই

ফাইল ছবি

ইরান ও রাশিয়ার কাছে মার্কিন ভোটারদের তথ্য রয়েছে। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ফেডারেল ব্যুরো অব ইন্টিলিজেন্স বা এফবিআই এই তথ্য জানিয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা দাবি করছেন, মার্কিন নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থীর সমর্থক ভোটারদের কাছে হুমকি দিয়ে ইমেইল পাঠাচ্ছে ইরান।

এই ইমেইলগুলোতে ডোনাল্ড ট্রাম্পকে ভোট দিতে এবং রিপাবলিকানদের সমর্থন করতে বলা হয়েছে।

মার্কিন নির্বাচনের আর মাত্র কিছুদিন বাকি, এর মধ্যে এই রকম একটি তথ্য বেশ হইচই ফেলে দিয়েছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক জন র‍্যাটক্লিফ জানান, এই ইমেইলগুলো কট্টরপন্থী ট্রাম্প সমর্থক একটি গ্রুপের কাছ থেকে পাঠানো হয়েছে বলে দেখানো হয়েছে। ‘অস্থিরতা উসকে দেয়ার’ জন্যই হয়তো এই ইমেইলগুলো পাঠানো হয়েছে।

আরও পড়ুন: পাকিস্তানে সেনা-পুলিশ মুখোমুখি অবস্থানের আশঙ্কা

তিনি আরো জানান, যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থার কর্মকর্তারা জানতে পেরেছেন, ইরান ও রাশিয়ার কাছে ‘কিছু ভোটার নিবন্ধনের তথ্য’ রয়েছে।

জন র‍্যাটক্লিফ আশঙ্কা করছেন, ভোটারদের এই তথ্যগুলো ব্যবহার করে মিথ্যা তথ্য ও বিভ্রান্তি ছড়ানো হতে পারে। এছাড়া এটি হয়তো মার্কিন গণতন্ত্রের প্রতি আস্থা কমানোর একটি প্রচেষ্টা।

তবে রাশিয়ার কাছ থেকে তারা একই ধরনের প্রতিক্রিয়া লক্ষ্য করেননি। কিন্তু তাদের কাছেও মার্কিন ভোটারদের তথ্য রয়েছে বলে তারা অবগত।

এফবিআই পরিচালক ক্রিস্টোফার রে বলেন, মার্কিন নির্বাচন পদ্ধতি এখনো নিরাপদ এবং ‘স্থিতিশীল’।

২০১৬ সালের নির্বাচনের সময়ও মার্কিন গোয়েন্দা সংস্থা দাবি করেছিল, রাশিয়া মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের চেষ্টা করেছে। যদিও এ ধরনের অভিযোগ বরাবরই অস্বীকার করে আসছে দেশটি।

আরও পড়ুন ::

Back to top button