জাতীয়

দার্জিলিংয়ে ‘শস্ত্র-পূজা’ প্রতিরক্ষামন্ত্রীর

দার্জিলিংয়ে 'শস্ত্র-পূজা' প্রতিরক্ষামন্ত্রীর

সীমান্তে উত্তেজনা বন্ধ হয়ে শান্তি ফিরুক, এমনটাই চাই ভারত। রবিবার দশেরা উপলক্ষ্যে দার্জিলিংয়ে শস্ত্র-পূজার পরে এই কথা বললেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং। এদিন দার্জিলিংয়ের সুকনা ওয়ার মেমোরিয়ালে এই শস্ত্র-পূজা সারেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী।

সেখানে তাঁর সঙ্গে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর প্রধান জেনারেল মনোজ মুকুন্দ নারাভানে। শস্ত্র-পূজার পরে রাজনাথ সিং বলেন, ‘দেশের সুরক্ষার জন্য নিজেদের প্রাণের বলিদান দিয়েছেন ভারতের সেনারা। আমরা চাই চিনের সঙ্গে আমাদের সীমান্ত সমস্যা মিটে গিয়ে শান্তি ফিরুক।

কিন্তু অপ্রিয় ঘটনা ঘটেই চলেছে। অবশ্য আমি আত্মবিশ্বাসী আমাদের সেনা কাউকে দেশের এক ইঞ্চি ভিতরে পর্যন্ত ঢুকতে দেবে না। ভারতীয় সেনার সাহসের কথা ইতিহাস সবসময় স্মরণ করে।’ এদিন সুকনা ওয়ার মেমোরিয়ালে রাখা অস্ত্রের পুজো করেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। পুরোহিতকে তাঁর সঙ্গে মন্ত্র পড়তে দেখা যায়।

পূর্ব লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারত ও চিনের মধ্যে সমস্যার মাঝেই সীমান্তের কাছেই এই শস্ত্র-পূজা করতে দেখা গেল রাজনাথ সিংকে। দু’দিনের পশ্চিমবঙ্গ ও সিকিম সফরে এসেছেন কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী। এখানে সীমান্ত এলাকায় সেনার প্রস্তুতির পাশাপাশি গ্যাংটক-নাথুলা রাস্তার উদ্বোধন করেছেন তিনি।

আরও পড়ুন: উত্‍সবে সংযমের বার্তা প্রধানমন্ত্রীর, সেনাদের জন্য প্রদীপ জ্বালানোর অনুরোধ

৩৩ কর্পসের সুকনার হেডকোয়ার্টারে বসে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই রাস্তার উদ্বোধন করেন তিনি। শনিবার সুকনায় ভারতীয় সেনার প্রস্তুতি খতিয়ে দেখেন রাজনাথ সিং। সিকিম সেক্টরে সীমান্তের কী অবস্থা তা প্রতিরক্ষামন্ত্রীকে বুঝিয়ে বলেন সেনাপ্রধান এম এম নারাভানে।

সেখানে মোতায়েন সেনার সঙ্গে কথাও বলেন তিনি। তাঁদের মনোবল বাড়ান। প্রতিরক্ষামন্ত্রী আসায় সাজো সাজো রব পড়ে গিয়েছিল সুকনা ওয়ার মেমোরিয়ালে। চিনের সঙ্গে সাড়ে তিন হাজার কিলোমিটার লম্বা সীমান্ত রয়েছে ভারতের।

লাদাখ সীমান্তে উত্তেজনা বাড়ার পরেই সিকিম ও অরুণাচল প্রদেশে অনেক বেশি সেনা মোতায়েন করেছে ভারত। কারণ লাদাখে সমস্যা মেটার নাম নেই। বরং তা বেড়েই চলেছে। আর তাই কোনও রকমের ঝুঁকি নিতে চাইছে না ভারত।

এর আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী থাকাকালীনও দশেরার দিনে শস্ত্র-পূজা করতে দেখা যেত রাজনাথ সিংকে। গত বছর ফ্রান্সের বোরডক্সে রাফাল যুদ্ধবিমান সরকারিভাবে গ্রহণ করার সময়ও শস্ত্র-পূজা করতে দেখা গিয়েছিল রাজনাথ সিংকে।

 

সুত্র: THE WALL

আরও পড়ুন ::

Back to top button