জাতীয়

কৃষকদের অ্যাকাউন্টে ঢুকবে PM-KISAN যোজনার ১৯ হাজার কোটি টাকা, জানুন কবে

কৃষকদের অ্যাকাউন্টে ঢুকবে PM-KISAN যোজনার ১৯ হাজার কোটি টাকা, জানুন কবে - West Bengal News 24

অবশেষে অপেক্ষার প্রহর শেষ কৃষকদের। প্রধানমন্ত্রী কিসান যোজনার অষ্টম কিস্তির টাকা ঢুকতে চলেছে কৃষকদের অ্যাকাউন্টে। অক্ষয় তৃতীয়ার শুভক্ষণে অর্থাত্‍ আগামী ১৪ মে এই টাকা কৃষকদের খাতায় পৌঁছে যাবে বলে জানানো হল মোদী সরকারের (Modi Govt) তরফে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Modi) একটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই টাকা হস্তান্তর করবেন বলে জানা যাচ্ছে। প্রধানমন্ত্রীর দফতরের তরফে জানানো হয়েছে, এই যোজনার সুবিধাভোগী দেশের ৯.৫ কোটি কৃষক উপকৃত হবেন।

প্রধানমন্ত্রী কিসান (PM-KISAN) যোজনার শেষ অর্থাত্‍ সপ্তম কিস্তি ২৫ ডিসেম্বর ক্রিসমাসে প্রদান করা হয়েছিল। সেদিন ছিল প্রাক্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর জন্মবার্ষিকীও। প্রধানমন্ত্রী কিসান সম্মান প্রকল্পটি নরেন্দ্র মোদী দ্বারা ২০১৯ সালে চালু করা হয়েছিল। এই প্রকল্পটির লক্ষ্য হল কিছু ব্যতিক্রম সাপেক্ষে সারা দেশে জমির মালিক কৃষক পরিবারগুলিকে সহায়তা প্রদান করা। এই প্রকল্পের (Prime Minister Kisan Samman Nidhi Scheme) আওতায় বছরে ৬ হাজার টাকা প্রতি ৪ মাসিক কিস্তিতে সরাসরি সুবিধাভোগীদের ব্যাংক অ্যাকাউন্টে দেওয়া হয়। একটি আর্থিক বছরে, প্রধানমন্ত্রী কিসান কিস্তি তিনবার জমা হয় – এপ্রিল-জুলাইয়ে প্রথমবার, আগস্ট থেকে নভেম্বর অবধি দ্বিতীয়বার এবং ডিসেম্বর থেকে মার্চের মধ্যে তৃতীয়টি দেওয়া হয়।

কেবলমাত্র ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক পরিবারের জন্য প্রধানমন্ত্রী-কিসান প্রকল্প ?

প্রধানমন্ত্রী-কিসান প্রকল্প চালু হওয়ার পরে (ফেব্রুয়ারী, ২০১৮), এর সুবিধা কেবল ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের পরিবারেই গ্রহণযোগ্য ছিল, যদের ২ হেক্টর পর্যন্ত সম্মিলিত জমি ছিল। এই স্কিমটি পরে ২০১৯ সালের জুনে সংশোধিত হয়েছিল এবং সমস্ত কৃষক পরিবারকে তাদের জমির পরিমাণ নির্বিশেষে প্রকল্পের আওতায় আর্থিক সাহায্য দেওয়া শুরু হয়েছিল।

কেন্দ্রীয় সরকার কৃষকদের জমির মালিকানা নির্ধারিত আকার নির্বিশেষে দেশের ১৪.৫ কোটি কৃষককে প্রধানমন্ত্রী কিসান সম্মান প্রকল্পের আওতায় প্রতি বছর ৬ হাজার টাকার সুবিধা বাড়ানোর সিদ্ধান্তের কথাও জানিয়েছিল।

প্রধানমন্ত্রী-কিসান প্রকল্প থেকে কারা বাদ পড়েছেন?

প্রধানমন্ত্রী-কিসান যোজনা থেকে বাদ দেওয়া ব্যক্তিদের মধ্যে রয়েছে প্রাতিষ্ঠানিক ভূমিধারক, সংবিধানের পদযুক্ত কৃষক পরিবার, চাকুরীজীবী বা অবসরপ্রাপ্ত কর্মকর্তা-কর্মচারী এবং রাজ্য বা কেন্দ্রীয় সরকারের কর্মচারী। পাশাপাশি সরকারী সেক্টর আনডেটাকিংস এবং সরকারী স্বায়ত্তশাসিত সংস্থা, ডাক্তার, ইঞ্জিনিয়ার এবং আইনজীবীদের পাশাপাশি মাসিক ১০,০০০ টাকার পেনশনের সাথে অবসরপ্রাপ্ত পেনশনভোগীরা এবং যাঁরা আয়কর জমা দিচ্ছেন তারাও এই সুবিধাগুলির জন্য যোগ্য নয়।

উল্লেখ্য, বহুল চর্চিত এই প্রধানমন্ত্রী কিসান সন্মান যোজনায় পশ্চিমবঙ্গের কৃষকদের টাকা দেওয়া নিয়ে এবারও কিছু উল্লেখ করা হয়নি প্রধানমন্ত্রীর দফতরের তরফে। মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) এই টাকা রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়ে চিঠি দিয়েছিলেন। তার মানে মমতা বন্দ্যোপাধ্যায়ের চিঠিকে প্রধানমন্ত্রী গুরুত্ব দিলেন না। অথচ রাজ্যে নির্বাচনী প্রচারে এসে মোদী বলেছিলেন, মমতা টাকা দেওয়ার ক্ষেত্রে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে। তাই কেন্দ্র রাজ্যের কৃষকদের অ্যাকাউন্টে টাকা দিতে পারছে না। তাহলে মমতা চিঠি দেওয়ার পরও প্রধানমন্ত্রী তাঁর নির্বাচনী প্রতিশ্রুতি রাখলেন না?

সুত্র :কলকাতা ২৪*৭

আরও পড়ুন ::

Back to top button