জাতীয়

মহারাষ্ট্রে রাসায়নিক কারখানায় গ্যাস লিক, স্থানীয়দের শ্বাসকষ্টের সমস্যায় আতঙ্ক

মহারাষ্ট্রে রাসায়নিক কারখানায় গ্যাস লিক, স্থানীয়দের শ্বাসকষ্টের সমস্যায় আতঙ্ক - West Bengal News 24

বৃহস্পতিবার মহারাষ্ট্রের বদলাপুরে এক রাসায়নিকের কারখানায় গ্যাস লিক হয়। কারখানার চারপাশে তিন কিলোমিটার এলাকা জুড়ে মানুষের শ্বাসকষ্ট হয় ও চোখ জ্বালা করতে থাকে। থানে মিউনিসিপ্যাল কর্পোরেশন জানায়, বৃহস্পতিবার রাত ১০ টা বেজে ২২ মিনিটে গ্যাস লিক হয়। দমকল রাত ১১ টা ২৪ মিনিটে লিক সরিয়ে ফেলে।

মহারাষ্ট্রে লকডাউন তোলা হবে কি হবে না, তা নিয়ে বৃহস্পতিবার বিভ্রান্তি সৃষ্টি হয়। কোভিড মোকাবিলায় গত এপ্রিল থেকে কঠোর বিধিনিষেধ জারি করা হয়েছে রাজ্যে। বৃহস্পতিবার রাজ্যের ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী বিজয় ওয়াদ্দেত্তিয়ার ঘোষণা করেন, পাঁচ দফায় রাজ্যে কড়াকড়ি শিথিল করা হবে। রাজ্যের কোনও কোনও এলাকাকে চিহ্নিত করা হবে ‘লেভেল ওয়ান’ হিসাবে। সেখানে লকডাউন পুরোপুরি তুলে নেওয়া হবে।

অন্যদিকে রাজ্যের যে এলাকাগুলি লেভেল ফাইভ হিসাবে ঘোষণা করা হবে, সেখানে পুরোপুরি জারি থাকবে লকডাউন। কোনও অঞ্চলের পজিটিভিটি রেট ও অক্সিজেন বেডে থাকা রোগীর সংখ্যা অনুযায়ী রাজ্যকে বিভিন্ন জোনে ভাগ করা হবে। মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠকের পরে ত্রাণ ও পুনর্বাসন মন্ত্রী ঘোষণা করেন, ১৮ টি জেলাকে লেভেল ওয়ান হিসাবে ঘোষণা করা হয়েছে। তার মধ্যে আছে থানে।

মুম্বইকে লেভেল টু হিসাবে চিহ্নিত করা হয়েছে। তবে শহরের লাইফ লাইন বলে পরিচিত লোকাল ট্রেন এখনই চালু হচ্ছে না। ওয়াদ্দেত্তিয়ার মিডিয়ার সামনে একথা বলার কিছুক্ষণের মধ্যে মুখ্যমন্ত্রীর অফিস থেকে বিবৃতি দেওয়া হয়। তাতে বলা হয়, লকডাউন শিথিল করার ব্যাপারে এখনও কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আমরা এখনও করোনা সংক্রমণ পুরোপুরি বন্ধ করতে পারিনি। গ্রামাঞ্চলে কোনও কোনও জায়গায় এখনও সংক্রমণ বাড়ছে।

করোনার নতুন নতুন স্ট্রেনের সন্ধান পাওয়া যাচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্যে বিধিনিষেধ তোলা হচ্ছে না। বিজেপি নেতা তথা প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ সরকারকে কটাক্ষ করে বলেন, মন্ত্রীর সাংবাদিক বৈঠককে কি বিশ্বাস করা যাবে না? রাজ্যে এখন লকডাউন চলছে না আনলক করার প্রক্রিয়া চালু হয়েছে? সামগ্রিকভাবে দেশে করোনা সংক্রমণ কমেছে। শুক্রবার স্বাস্থ্যমন্ত্রকের যে বুলেটিন প্রকাশিত হয়েছে, তাতে দেখা যায়, তার আগের ২৪ ঘণ্টায় দেশে সংক্রামিত হয়েছেন ১ লক্ষ ৩২ হাজারের কিছু বেশি নাগরিক।

যা বৃহস্পতিবারের তুলনায় সামান্য কম। এর ফলে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২ কোটি ৮৫ লক্ষ ৭৪ হাজার ৩৫০ জন। অন্যদিকে গত একদিনে দেশে মারা গেছেন ২ হাজার ৭১৩ জন আক্রান্ত। সংক্রামিতের মতো এই গ্রাফেও পতন লক্ষ করা গেছে। গতদিনের তুলনায় নেমেছে মৃতের হার। ফলে সবমিলিয়ে এখনও পর্যন্ত মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৩ লক্ষ ৪০ হাজার ৭০২ জন।

সুত্র : দ্য ওয়াল

আরও পড়ুন ::

Back to top button