জাতীয়

কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছল ১৯ হাজার ৫০০ কোটি টাকা, সূচনায় প্রধানমন্ত্রী

PM-KISAN beneficiary : কৃষকদের অ্যাকাউন্টে পৌঁছল ১৯ হাজার ৫০০ কোটি টাকা, সূচনায় প্রধানমন্ত্রী - West Bengal News 24

আজ ৯.৭৫ কোটি কৃষকদের অ্যাকাউন্টে ১৯,৫০০ কোটি টাকা ট্রান্সফার করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি প্রকল্পের আওতায় এই নিয়ে মোট ১.৫৭ লক্ষ কোটি টাকা অনুদান দেওয়া হল। আজ এই অর্থ প্রদান করার পর উপকৃত কৃষকদের সঙ্গে ভার্চুয়ালি কথাবার্তাও বললেন মোদি।

কিষান সম্মান নিধি প্রকল্পের মাধ্যমে প্রতি বছর কৃষকপ্রতি ৬০০০ টাকা করে দেওয়া হচ্ছে। তিন মাসে ২০০০ টাকা করে এই অর্থ দেওয়ার কথা ছিল। ২০১৯ সালের ফেব্রুয়ারিতে বাজেট পেশের সময় এই প্রকল্পের কথা ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফে। আজ প্রধানমন্ত্রীর উপস্থিতিতে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর জানিয়েছেন, নবম কিস্তি দেওয়ার আগে ১১ কোটি কৃষকদের মধ্যে মোট ১.৩৭ লক্ষ কোটি টাকা দিয়েছিল সরকার।

কৃষিমন্ত্রী জানালেন, পিএম-কিষান উপকৃতদের মধ্যে অন্তত ২.২৮ কোটি কৃষকদের কিষান ক্রেডিট কার্ড দেওয়া হয়েছে। সেই ক্রেডিট কার্ড দিয়ে এ পর্যন্ত ২.৩২ লক্ষ কটি টাকা ঋণ নেওয়া হয়েছে।

এদিন দেশের কৃষকদের ভূয়সী প্রশংসা করেন নরেন্দ্র সিং। তিনি বলেন, অতিমারী চলা সত্ত্বেও তাঁরা প্রবল পরিশ্রম করেছেন এবং গত বছর প্রচুর ফসল ফলিয়েছেন। কৃষকদের একটানা প্রচেষ্টায় আগামী দিনে আরও উৎপাদনের আশা করেছেন কৃষিমন্ত্রী।

সুত্র : আজকাল

আরও পড়ুন ::

Back to top button