জাতীয়

জলের নিচে ডুবে যাবে মুম্বাইসহ ভারতের ১২টি শহর! সতর্কবার্তা নাসার

জলের নিচে ডুবে যাবে মুম্বাইসহ ভারতের ১২টি শহর! সতর্কবার্তা নাসার - West Bengal News 24

খুব শিগগিরই জলের নিচে তলিয়ে যাবে ভারতের ১২টি শহর। জাতিসংঘের পক্ষ থেকে আইপিসিসির এক রিপোর্টের এমন ভয়াবহ তথ্য উঠে এসেছে। ওই তালিকায় ভারতের একাধিক গুরুত্বপূর্ণ উপকূলবর্তী শহর রয়েছে। খবর ইন্ডিয়া টুডের।

তাপ বাড়ছে পৃথিবীর। এজন্য অ্যান্টার্কটিকায় গলতে শুরু করেছে হিমবাহ। তাই বাড়ছে সমুদ্রের পানিও। এ কারণেই বিশ্বের উপকূলবর্তী একাধিক শহর সমুদ্রের গর্ভে তলিয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিজ্ঞানীরা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার বিজ্ঞানীরা বলছেন, শতাব্দীর শেষে মুম্বাই, চেন্নাই, কোচি, বিশাখাপত্তনম, ওখা, কলকাতার খিদিরপুর, প্যারাদ্বীপ, ম্যাঙ্কালোর, তুতিকোরিন, মোরমোগাঁও, ভৌনগর, কান্ডলা ডুবে যাবে।

ইতোমধ্যেই ওই জায়গাগুলোতে সমুদ্রের জলের স্তর বাড়তে শুরু করেছে। অল্প বৃষ্টিতেই জলমগ্ন হয়ে পড়ে মুম্বাই বা কলকাতার মতো শহরগুলো। সেই জল নামতে লেগে যায় দীর্ঘ সময়। এর অন্যতম কারণ সমুদ্রের জল বৃদ্ধি।

গবেষণায় বলা হয়েছে, আর মাত্র ৭৯ বছর পর অর্থাৎ ২১০০ সাল নাগাদ ভারতের শহরগুলো প্রায় ৩ ফুট পানির নিচে ডুবে যাবে। আর বৈশ্বিক উষ্ণায়নকেই এজন্য দায়ী করেছেন বিজ্ঞানীরা।

আইপিসিসির ওই রিপোর্টে বলা হয়, ২০০৮ সালে বিজ্ঞানীরা বিশ্ব উষ্ণায়ন নিয়ে যে তথ্য দিয়েছিলেন, তার চেয়ে অনেক বেশি দ্রুত হারে ধেয়ে আসছে বিপদ।

সেখানে বলা হয়, ১৯০১ থেকে ১৯৭১ সাল পর্যন্ত সমুদ্রের জলের স্তর বাড়ছিল ১.৩ মিমি করে। অথচ গত ১১ বছরে তা বেড়ে হয়েছে ৩.৭ মিমি। ফলে গড়ে তা ০.২ মিমি করে বাড়ছে।

তাই বলা যেতেই পারে যে, আগামী ৫০ থেকে ৬০ বছরের মধ্যেই পৃথিবীর জলের স্তর মারাত্মকভাবে বেড়ে যাবে। সেই সঙ্গে দেশের বহু শহরেও বিপদের আশঙ্কা বাড়ছে।

আরও পড়ুন ::

Back to top button