জাতীয়

বলেছিলেন দেশ থেকে ব্রাহ্মণ তাড়াতে, বিতর্কিত মন্তব্যের জেরে এ বার জেলে যেতে হল মুখ্যমন্ত্রীর বাবাকে!

বলেছিলেন দেশ থেকে ব্রাহ্মণ তাড়াতে, বিতর্কিত মন্তব্যের জেরে এ বার জেলে যেতে হল মুখ্যমন্ত্রীর বাবাকে! - West Bengal News 24

মুখ্যমন্ত্রী নিজেই জানিয়েছিলেন, আইনের উর্ধ্বে নয়। রাজ্য় পুলিশও তাই রেয়াত করলেন না, বিতর্কিত মন্তব্যের জেরে হাজতে পাঠানো হল ছত্তিসগঢ়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেলের বাবা নন্দ কুমার বাঘেল(Nand Kumar Baghel)-কে। আগামী ১৫ দিন তাঁকে জেল হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতিই উত্তর প্রদেশের একটি জনসভায় নন্দ কুমার বাঘেলের একটি ভিডিয়ো ভাইরাল হয়। ওই ভিডিয়োয় দেখা যায়, উত্তর প্রদেশে একটি দলীয় অনুষ্ঠানে নন্দ কুমার বাঘেল বলছেন, “আমি দেশের সমস্ত গ্রামবাসীদের উদ্দেশ্য়ে বলছি, কোনও ব্রাহ্মণকে ঢুকতে দেবেন না। আমি সমস্ত সম্প্রদায়ের সঙ্গেই কথা বলব, যাতে তারা ব্রাহ্মণদের বয়কট করেন। তাদের নদীর তীরেই ফেরত পাঠাতে হবে।”

এই মন্তব্য়ের জেরেই বিতর্ক শুরু হয়। ব্রাহ্মণ সম্প্রদায়ের প্রতিনিধি অবনেশ পাণ্ডে, সৌমিত্র মোহন মিশ্র সহ অন্যান্য সদস্যরা নন্দ কুমার বাঘেলের বিরুদ্ধে অভিযোগ জানান। তাদের দাবি, নন্দ কুমারের ওই উসকানিমূলক মন্তব্যের জেরে সাম্প্রদায়িক হিংসা ছড়াতে পারে এবং সামাজিক সম্প্রীতিও নষ্ট করতে পারে। একইসঙ্গে, তাঁর এই মন্তব্য় ব্রাহ্মণদের ভাবাবেগেও আঘাত করেছে।

আরো পড়ুন : কারনালে মিছিল থেকে আটক রাকেশ টিকায়েত-সহ বহু

এরপরই ছত্তিসগঢ় পুলিশের তরফে রায়পুরের দান দয়াল পুলিশ স্টেশনে নন্দকুমার বাঘেলের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩-এ (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে হিংসা, শত্রুতা ও ঘৃণা প্রচারের অপরাধ) এবং ৫০৫-এ (বিভিন্ন গোষ্ঠীর মধ্যে হিংসায় উসকানি দেওয়া এবং ভয় ছড়ানো) ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে। উল্লেখ্য, এর আগেও নন্দকুমার বাঘেলের বিরুদ্ধে অবমাননামূলক মন্তব্য করার অভিযোগ উঠেছিল।

এ দিন নন্দ কুমার বাঘেলকে গ্রেফতার করে ছত্তিসগঢ় পুলিশ। রায়পুর আদালতে তোলা হলে তাঁকে ১৫ দিনের জেল হেফাজতে রাখার নির্দেশ দেওয়া হয়। তাঁর আইনজীবী জানান, নন্দ কুমারের বিরুদ্ধে এফআইআর দায়ের হওয়ার পরও তিনি কোনও জামিনের আবেদন জানাননি। আগামী ২১ সেপ্টেম্বর আদালতে এই মামলার শুনানি রয়েছে, তিনি ওই দিন আদালতে হাজিরা দেবেন।

এ দিকে, বাবার বিরুদ্ধে এফআইআর দায়ের হওয়ার পরই রাজ্যের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল বলেন, “ছেলে হিসাবে আমি বাবাকে খুবই সম্মান করি। তবে মুখ্যমন্ত্রী হিসাবে আমি কাউকেই সামাজিক সম্প্রীতি নষ্ট করার জন্য কাউকে রেয়াত করতে পারি না। আমাদের কাছে আইনই সর্বোচ্চ। আইনের উর্ধ্বে কেউ হতে পারে না। সেটা আমার ৮৬ বছরের বাবাই হোক না কেন। ছত্তিসগঢ় সরকার সকল ধর্ম, জাতিকে সম্মান করে। একটি নির্দিষ্ট সম্প্রদায়ের বিরুদ্ধে আমার বাবার মন্তব্যের কারণে সামাজিক সম্প্রীতি নষ্ট হয়েছে। আমিও ওনার মন্তব্যে দুঃখ পেয়েছি।”

তিনি আরও জানান, বাবার সঙ্গে তাঁর রাজনৈতিক বিশ্বাস ও মতাদর্শ সম্পূর্ণ আলাদা। রাজ্যের শান্তি বজায় রাখার জন্য তিনি নিজের বাবার বিদ্বেষমূলক মন্তব্যকে অদেখা করতে পারেন না।

সূত্র: টিভি ৯

আরও পড়ুন ::

Back to top button