আন্তর্জাতিক

তালেবানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে কয়েকটি আফগান দূতাবাস

Afghanistan Crisis : তালেবানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছে কয়েকটি আফগান দূতাবাস - West Bengal News 24

আশরাফ গণির নেতৃত্বাধীন আফগান সরকারের পতনের এক মাস পেরিয়ে যাওয়ার পরও বিভিন্ন দেশের কয়েকটি দূতাবাসের ভবিষ্যৎ অনিশ্চিত। অনেক দূতাবাস তালেবান নেতৃত্বাধীন ইসলামি আমিরাত সরকারের সঙ্গে সম্পর্কও ছিন্ন করেছে। আফগান সংবাদমাধ্যমের বরাতে এ খবর জানিয়েছে এনডিটিভি।

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সাবেক কর্মকর্তা জানান, কয়েকটি আফগান দূতাবাস এখন স্বাধীনভাবে কাজ করছে এবং তাদের আয়ের উৎস অজানা।

মন্ত্রণালয় জানিয়েছে, একটি দূতাবাস ব্যাংকে এখনও তাদের অর্থ জমা দেয়নি। চারটি দূতাবাস তাদের কর্মকাণ্ডের রিপোর্ট দিতে অস্বীকৃতি জানিয়েছে।

আরও পড়ুন : ‘কাবুলের প্রেসিডেন্ট প্যালেসে বারাদারকে ঘুষি মেরেছিলেন হাক্কানি’

নাম প্রকাশে অনিচ্ছুক মন্ত্রণালয়ের এক সাবেক কর্মকর্তা জানান, তালেবান ক্ষমতা দখলের পর মন্ত্রণালয়ের ৮০ শতাংশ কর্মী আফগানিস্তান ছেড়ে পালিয়েছে। মন্ত্রণালয়ের রাজনৈতিক দফতর অন্য দেশের দূতাবাসগুলোর সঙ্গে যোগাযোগের দায়িত্বে ছিল। কিন্তু এখন এই দফতরে অল্প কয়েকজন কর্মকর্তা রয়েছেন।

তার মতে, বেশিরভাগ আফগান দূতাবাস কাবুল প্রশাসন ও সংশ্লিষ্ট দেশের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন। অনেক দূতাবাস সাবেক মন্ত্রী হানিফ আতমার ও ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহের নেতৃত্বে পরিচালিত হচ্ছে। কয়েকটি এখনও কোনও পক্ষে যায়নি। অন্যরা নতুন প্রশাসনের সঙ্গে যোগাযোগ রাখছে।

ওই কর্মকর্তা জানান, এসব দূতাবাসের ৮০ শতাংশ ব্যয় নিজেদের আয় থেকে মেটানো হতো। পাসপোর্ট প্রদান ও অন্যান্য সেবা থেকে এই আয় আসতো।

তিনি আরও জানান, ফ্রান্স ও জার্মানির আফগান দূতাবাসের কর্মীরা ওই দেশগুলোতে রাজনৈতিক আশ্রয় চেয়েছেন। বর্তমান পররাষ্ট্রমন্ত্রী আমির খান মুত্তাকি বেশ কয়েকবার বিভিন্ন দেশে নিযুক্ত আফগান দূতদের সঙ্গে অনলাইনে বৈঠকের চেষ্টা করেছেন। বুধবার এমন একটি বৈঠক বাতিল করা হয় রাষ্ট্রদূতরা অনুপস্থিত থাকায়।

আরও পড়ুন ::

Back to top button