জাতীয়

গত ২৪ ঘণ্টায় ৩ লক্ষ ৩৭ হাজার নতুন করোনা আক্রান্ত!

India COVID: গত ২৪ ঘণ্টায় ৩ লক্ষ ৩৭ হাজার নতুন করোনা আক্রান্ত! - West Bengal News 24

করোনা উদ্বেগ অব্যাহত। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লক্ষ ৩৭ হাজার ৭০৪ জন। শুক্রবার কর্ণাটকে আক্রান্তের সংখ্যা ৪৮,০৪৯। তবে দৈনিক সংক্রমণের শীর্ষে রয়েছে মহারাষ্ট্রই । সেখানে দৈনিক আক্রান্ত ৪৮ হাজার ২৭০ জন।

সংক্রমণের পাশপাশি বেড়েছে মৃত্যুও। দেশে একদিনে মৃত্যু হয়েছে ৪৮৮ জনের। এর মধ্যে মহারাষ্ট্রে মৃত ৫২, কর্ণাটকে মৃত ২২।

কখনও আলো তো কখনও অন্ধকার। দেশ জোড়া করোনা গ্রাফের ওঠা আর নামা সম্পূর্ণ স্বস্তি দিচ্ছে না কখনওই। সপ্তাহান্তের কোভিড গ্রাফ অনুযায়ী সংক্রমণ কমলেও বেড়েছে মৃত্যু। এই পর্যন্ত দেশে মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লক্ষ ৮৮ হাজার ৮৮৪-এ। সুস্থতার হার ৯৩.৩১ শতাংশ।

দেশ জুড়ে উদ্বেগ বাড়াচ্ছে দক্ষিণী রাজ্য । শুধু মাত্র বেঙ্গালুরুতেই আক্রান্ত ২৯, ০৬৮। কর্ণাটকে মোট সক্রিয় রোগীর বেশিরভাগ বেঙ্গালুরু থেকেই। কেরলে (Kerala) ফের জারি হয়েছে নতুন কোভিড বিধি। পিনারাই বিজয়ন সরকার জানিয়েছে, দু’বছরের নীচে যাঁদের সন্তানদের বয়স সেইসব মা, ক্যানসার বা অন্য গুরুতর অসুস্থ রোগীদের জন্য ওয়ার্ক ফ্রম হোমের ব্যবস্থা করেছে কেরল।

পাশাপাশি কোভিড প্রোটোকল মানা হবে দোকান, শপিং মল, ট্যুরিস্ট স্পট, পার্ক এবং সমুদ্রসৈকতে । তবে মহারাষ্ট্রে স্কুল খোলার তোড়জোড় শুরু করেছে সরকার। আগামী সপ্তাহ থেকেই মুম্বই-সহ মহারাষ্ট্রের সব স্কুল খুলে যাবে বলে জানিয়েছে শিক্ষামন্ত্রী। প্রস্তাব মেনে নিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রীও।

আরও পড়ুন: কানাডা থেকে আসা চিঠির মাধ্যমে ওমিক্রন ছড়িয়েছে চীনে!

এই মুহূর্তে দিল্লির করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে। স্বাস্থ্যমন্ত্রী জানিয়েছেন, সারা দেশের মোট আক্রান্তের তুলনায় রাজধানীর অবস্থা অনেকটাই ভাল। তবে সপ্তাহান্তে কার্ফু তুলে নেওয়ার ভাবনা থাকলেও, বাকি বিধিনিষেধ বহাল থাকছেই।

পাশাপাশি ওমিক্রন উদ্বেগও রয়েছে। মৃত্যুহার কম হলেও এই স্ট্রেন যে উড়িয়ে দেওয়ার মতো নয় সে কথা বলেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার মুখ্য বিজ্ঞানী সৌম্যা স্বামীনাথন। ১০ হাজার পার করে ফেলেছে এই নয়া ভ্যারিয়েন্টে আক্রান্তের সংখ্যা। সুতরাং মাস্কের ব্যবহার এবং সামাজিক দূরত্ববিধি মেনে চলা আবশ্যিক প্রয়োজন।

পাশাপাশি সমীক্ষায় এও উঠে আসছে যে শুধুমাত্র দুটি ভ্যাকসিন নয়। করোনার নতুন স্ট্রেন ওমিক্রনের প্রতিরোধ ক্ষমতা কমাতে বুস্টার ডোজও জরুরি। গবেষকদের মতে তিনটি ডোজ হলে তবেই টিকাকরণ সম্পূর্ণ হয়েছে বলা যাবে। তবে তৃতীয় ঢেউ থেকে প্রায় মুক্তই শিশুরা।

ব্রিটেনের স্বাস্থ্যমন্ত্রকের নজরে এসেছে ওমিক্রনেরই আরও এক ভ্যারিয়েন্ট। ব্রিটেনে এই ভ্যারিয়েন্টের ৪২৬টি কেস পাওয়া গিয়েছে। আশার কথা ভারতে এখনও এর সন্ধান মেলেনি।

 

সুত্র: নিউজ ১৮ বাংলা

আরও পড়ুন ::

Back to top button