জাতীয়

ভরাডুবির পর রাহুল-প্রিয়াংকার পদত্যাগের গুঞ্জন

ভরাডুবির পর রাহুল-প্রিয়াংকার পদত্যাগের গুঞ্জন - West Bengal News 24

বিধানসভা নির্বাচনে পাঁচরাজ্যে ভরাডুবির কারণে কংগ্রেস ওয়ার্কিং কমিটি থেকে সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী ও প্রিয়াংকা গান্ধীর পদত্যাগের গুঞ্জন উঠেছে।

ভোটে লজ্জাজনক পরাজয়ের কারণ খুঁজতে রোববার বৈঠক ডেকেছে কংগ্রেস। সেখানেই গান্ধী পরিবারের সদস্যরা পদত্যাগ করতে পারেন বলে আভাস দিয়েছে ভারতীয় বেশ কয়েকটি গণমাধ্যম।

২০২২ সালে বিধানসভা নির্বাচনে চমক দেখিয়েছে ভারতীয় জনতা পার্টি-বিজেপি। ৫টি রাজ্যের চারটিতেই বড় ব্যবধানে জয় পেয়েছে দলটি।

অন্যদিকে, পাঞ্জাবের বিধানসভা নির্বাচনে প্রথমবার অংশ নিয়ে রীতিমতো তাক লাগিয়ে দেয় আম আদমি পার্টি। কংগ্রেসের ভরাডুবি ঘটিয়ে বড় ব্যবধানে জয় পায় অরবিন্দ কেজরিওয়ালের দল।

আরও পড়ুন: কমেডিয়ান থেকে যেভাবে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত

বিধানসভা নির্বাচনে লজ্জাজনক পরাজয়ের কারণ খুঁজতে রোববার বৈঠক ডেকেছে কংগ্রেস। তবে দেশটির গণমাধ্যমের গুঞ্জন, নির্বাচনে দলের ব্যর্থতার দায় নিয়ে কংগ্রেস ওয়ার্কিং কমিটি থেকে পদত্যাগ করতে পারেন দলটির সভাপতি সোনিয়া গান্ধী, তার ছেলে রাহুল গান্ধী ও মেয়ে প্রিয়াংকা গান্ধী। যদিও দলটির দাবি, এ বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত হয়নি।

নির্বাচন ও দলের নেতৃত্ব নিয়ে প্রশ্ন উঠেছে খোদ কংগ্রেসেই। দলের জি-২৩ নেতাদের বৈঠকেও সমালোচনার মুখে পড়তে হয় গান্ধী পরিবারকে।

বিশেষ করে রাহুল গান্ধীর নেতৃত্ব নিয়ে কড়া সমালোচনা করেছেন দলের একাধিক প্রবীণ নেতা। শীর্ষ পর্যায়ে পরিবর্তন না ছাড়া দল বাঁচানো অসম্ভব বলেও মনে করছেন অনেকে।

এর আগে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ব্যর্থতার পর কংগ্রেস সভাপতি পদ ছাড়েন রাহুল গান্ধী। এরপর সভানেত্রীর ভূমিকায় দলের হাল ধরেন সোনিয়া গান্ধী।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button