আন্তর্জাতিক

ইউক্রেনের মারিউপলে বোমাবর্ষণে ২১৮৭ বাসিন্দা নিহত

Russia Ukraine War : ইউক্রেনের মারিউপলে বোমাবর্ষণে ২১৮৭ বাসিন্দা নিহত - West Bengal News 24

ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় শহর মারিউপলে প্রায় দুই সপ্তাহ ধরে প্রয়োজনীয় পরিষেবা এবং সরবরাহ বন্ধ রেখে বোমাবর্ষণ করা হয়েছে। সিটি কাউন্সিল বলছে, এখন পর্যন্ত ২ হাজার ১৮৭ জন বাসিন্দা নিহত হয়েছে বলে জানা গেছে।

স্থানীয় কর্মকর্তারা জানান, গতকাল শহরটিতে অন্তত ২২টি রুশ হামলা হয়েছে।

কর্মকর্তারা এক বিবৃতিতে বলেন, ১২ দিন ধরে মানুষ কঠিন পরিস্থিতির মধ্যে রয়েছে। শহরে বিদ্যুৎ, পানি অথবা হিটিংয়ের ব্যবস্থা নেই। প্রায় কোনও মোবাইল যোগাযোগ ব্যবস্থা নেই। খাদ্য ও পানির মজুদ ফুরিয়ে আসছে।

রাশিয়ান বাহিনী শহটির পূর্ব উপকণ্ঠ দখল করেছে। সাম্প্রতিক স্যাটেলাইট ছবিতে আবাসিক ও বেসামরিক স্থাপনায় ব্যাপক ক্ষয়ক্ষতি হতে দেখা গেছে।

আরও পড়ুন :: অসুস্থ মায়ের ওষুধ কিনতে বের হয়ে হামলায় নিহত মেয়ে!

এদিকে, ইউক্রেনের ইয়াভোরিভ সামরিক প্রশিক্ষণ ঘাঁটিতে রাশিয়ার ক্ষেপণাস্ত্র হামলায় নিহত বেড়ে দাঁড়িয়েছে ৩৫। রোববার (১৩ মার্চ) লভিভের আঞ্চলিক প্রশাসন এ তথ্য জানায়। ভোরের এ ক্ষেপণাস্ত্র হামলায় আহত আরও ১৩৪ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

উল্লেখ্য, গত ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সামরিক অভিযান ঘোষণার কয়েক মিনিট পরেই ইউক্রেনে বোমা ও ক্ষেপণাস্ত্র হামলা শুরু করে রুশ সেনারা। এরপর থেকে ইউক্রেন ও রাশিয়ার মধ্যে যুদ্ধ চলছে। ইতোমধ্যে ইউক্রেন ছেড়েছেন ২৫ লাখের বেশি মানুষ। এ ছাড়া যুদ্ধে ইউক্রেনের ১৩শ’ সেনা নিহত এবং রাশিয়ার ১২ হাজার সৈন্য নিহত হয়েছে বলে দাবি করেছে ইউক্রেন। তবে রাশিয়া বলছে, যুদ্ধে তাদের প্রায় ৫০০ সৈন্য নিহত এবং ইউক্রেনের আড়াই হাজারের বেশি সেনা নিহত হয়েছেন।

এ ছাড়া জাতিসংঘ জানিয়েছে, রুশ অভিযানে ইউক্রেনে ৫৬৪ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ৪১ শিশু রয়েছে। যুক্তরাষ্ট্র বলছে, ইউক্রেনে আনুমানিক ৫ থেকে ৬ হাজার রুশ সেনা নিহত হয়েছে।

সূত্র : বিবিসি

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button