আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা যুক্তরাষ্ট্রের!

ইউক্রেনের জন্য ৪০ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা যুক্তরাষ্ট্রের! - West Bengal News 24

রাশিয়ার আগ্রাসনের বিরুদ্ধে লড়াইয়ে সহায়তায় ইউক্রেনের জন্য ৪ হাজার কোটি মার্কিন ডলারের (৪০ বিলিয়ন ডলার) বিশাল প্যাকেজ অনুমোদন করেছে যুক্তরাষ্ট্র। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেস এ অনুমোদন দেয়। খবর বাসসের।

এ ব্যয়বহুল প্যাকেজ নিয়ে শঙ্কা প্রকাশ করে ভোট বন্ধ রাখার জন্য একজন সিনেটরের সংক্ষিপ্ত বক্তব্যের পর ক্যামেরুনের ২০২০ সালের জিডিপি’র সমপরিমাণ অর্থের এ প্যাকেজ অস্বাভাবিকভাবে দ্বিদলীয় সমর্থনে সিনেট ৮৬-১১ ভোটে পাস করেছে।

সিনেটে সংখ্যালঘু নেতা মিচ ম্যাককনেল বলেন, ‘ইউক্রেনের জন্য এ সাহায্য দাতব্য খাতের চেয়ে বেশি।’ ভোটের শুরুতে তিনি বলেন, ‘যুক্তরাষ্ট্রের নিরাপত্তা এবং মূল কৌশলগত স্বার্থেও ভবিষ্যতে এ লড়াইয়ের ফলাফলের দ্বারা নির্ধারিত হবে।’

প্যাকেজে ইউক্রেনের জন্য সাঁজোয়া যান তৈরি এবং আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার জন্য ৬ বিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে।

সরকারের ধারাবাহিকতা রক্ষার পাশাপাশি মানবিক সহায়তার জন্য প্রায় ৯ বিলিয়ন ডলার রাখা হয়েছে। বিশ্বকে হতবাক করে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ইউক্রেনে আগ্রাসন শুরুর পর কংগ্রেস মার্চের মাঝামাঝি ইউক্রেনের জন্য ১৪ বিলিয়ন ডলার বরাদ্দ দেয়, যা ইতোমধ্যেই প্রায় ব্যয় হয়েছে।

রাশিয়া কিয়েভ দখলে ব্যর্থ হয়ে ইউক্রেনের পূর্ব ও দক্ষিণে হামলা জোরদার করায় বাইডেন আবারো আর্থিক সহায়তার আহবান জানান।

হাউস অফ রিপ্রেজেন্টেটিভ গত সপ্তাহে ৪০ বিলিয়ন ডলারের প্যাকেজ অনুমোদন করেছিল কিন্তু কেন্টাকি থেকে নির্বাচিত রিপাবলিকান ম্যাককনেলের মতো র‌্যান্ড পল সিনেটে দ্রুত ভোট ঠেকিয়ে দেন।

আরও পড়ুন ::

Back to top button