কলকাতা

রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, বাড়ছে তাপমাত্রাও!

রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা, বাড়ছে তাপমাত্রাও!

দিনের বেলায় চরম অস্বস্তি থাকলেও বিকেল হতেই কিছুটা স্বস্তি পেতে পারে দক্ষিণবঙ্গবাসী। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যজুড়েই। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানান হয়েছে বিক্ষিপ্তভাবে দু’এক জায়গায় হালকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। উত্তরবঙ্গে পাঁচ জেলায় মাঝারি বৃষ্টি হবে।

এদিকে সময়ের বেশ কিছুটা আগেই দেশে প্রবেশ করছে বর্ষা, এমনটাই খবর। মৌসুমী বায়ুর হাত ধরে আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় কেরলে প্রবেশ করবে বর্ষা।

ইতিমধ্যেই দক্ষিণ পূর্ব ও দক্ষিণ পশ্চিম আরব সাগরে পৌঁছে গেছে মৌসুমী বায়ু। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পেরিয়ে উত্তর বঙ্গোপসাগরের দিকে এগোচ্ছে।

এদিকে কলকাতায় আজ আংশিক মেঘলা আকাশ থাকবে। দিনের বেলায় তাপমাত্রা বাড়বে অনেকটাই। বেলা বাড়লে আর্দ্রতা জনিত অস্বস্তিও থাকবে। তবে স্বস্তির খবর, বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে৷

এদিন সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে একধাক্কায় ২ ডিগ্রি বেড়েছে। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৮৯ শতাংশ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে 5.6 মিলিমিটার।

হাওয়া অফিসের তরফে জানান হয়েছে, রবিবার পর্যন্ত তাপমাত্রা সামান্য বাড়বে। বাতাসে জলীয় বাষ্প থাকায় অস্বস্তিও বাড়বে। আগামী চার থেকে পাঁচ দিন বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং সঙ্গে হালকা ঝোড়ো হাওয়া থাকবে।

আগামী ২৪ ঘণ্টায় নদিয়া, মুর্শিদাবাদ, পূর্ব ও পশ্চিম বর্ধমান এবং বীরভূমে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সঙ্গে হালকা ঝড় হওয়ার সম্ভাবনা বেশি। বাকি জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ হালকা-মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে, উত্তরবঙ্গের পাঁচ জেলায় মাঝারি বৃষ্টির সম্ভাবনা। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি। শনিবার থেকে ফের বৃষ্টি বাড়তে পারে উত্তরবঙ্গের জেলাগুলিতে।

 

মন্তব্য করুন ..

আরও পড়ুন ::

Back to top button